জাবির ভর্তিযুদ্ধ শুরু কাল

Image

আগামীকাল রবিবার (১৮ জুন) থেকে শুরু হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২২–২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। ১৮ জুন শুরু হয়ে ২২ জুন পর্যন্ত এ পরীক্ষা চলবে।

জানা যায়, চলতি বছর মোট ১ হাজার ৮৮৪টি আসনের বিপরীতে দুই লাখ ৪৯ হাজার ১০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রার্থী রয়েছেন ১৩৬ জন।

আরো পড়ুন: নীতিমালা পরিবর্তনের পর বেসরকারি মেডিকেল ফের ভর্তি বিজ্ঞপ্তি

এবার ও চালু থাকছে বিতর্কিত শিফট পদ্ধতি।তবে প্রথমবারের মতো শিফট অনুযায়ী ছেলে-মেয়েদের আলাদা পরীক্ষা দিতে হবে।

প্রথম দিনেই ৬টি শিফটে তিনটি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটে ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ) এবং দ্বিতীয় শিফটে ‘সি-১’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তৃতীয় থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি কমিটির আহ্বায়ক ও প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসের সর্বোচ্চ শৃঙ্খলা রক্ষার্থে আমরা বদ্ধপরিকর। মাঝে মাঝে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে যায়। এই ঘটনাগুলো যেন না ঘটে এজন্য আমরা সর্বস্তর থেকে সহযোগিতা কামনা করছি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকসহ সব অংশীজনকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সুনাম যেন ক্ষুণ্ণ না হয়, সেদিকে সবাইকে নজর রাখতে হবে।’

ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে পরিচালনা করতে পরীক্ষা চলাকালে যানজট নিরসনে ঢাকা-আরিচা মহাসড়কের ক্যাম্পাস সংলগ্ন প্রধান গেট, জয় বাংলা গেট ও বিশমাইল গেটে পর্যাপ্ত ট্রাফিক পুলিশের ব্যবস্থা, ডেইরি গেট থেকে মীর মশাররফ হোসেন হল গেট পর্যন্ত সন্ধ্যার পর থেকে রাত ১০টা পর্যন্ত পুলিশি টহল, বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ক্লোজ সার্কিট ক্যামেরার ব্যবস্থা ও ক্যাম্পাসে অনুমতিপ্রাপ্ত ব্যাটারিচালিত রিকশাগুলোকে আলাদা স্টিকার যুক্ত করে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া ক্যাম্পাসের সার্বিক শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় ১৫০ জন পোশাকধারী সশস্ত্র ও সাদা পোশাকধারী পুলিশ ফোর্স এবং অতিরিক্ত ৬০ জন আনসার সদস্য ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে দায়িত্ব পালন করবেন।

এছাড়া ভর্তিচ্ছুদের সহায়তায় বিভিন্ন ভবনে ১২০ জন বিএনসিসি ও রোভার স্কাউট সদস্য শৃঙ্খলার দায়িত্বে থাকবেন বলে জানানো হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।