শিক্ষার্থীদের বৃত্তি দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বৃত্তির প্রাপ্তিতে প্রতিবন্ধী শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন।

নির্ধারিত ফর্মে এ বৃত্তির আবেদন আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। বৃত্তির জন্য শিক্ষার্থীরা স্ব স্ব বিভাগে এই আবেদন জমা দিতে পারবেন।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘বৃত্তি নীতিমালা-২০১৩’ অনুযায়ী সকল বিভাগ হতে প্রতি শিক্ষাবর্ষে ৩ জন শিক্ষার্থীকে মাসিক ৪০০ টাকা হারে মেধাবৃত্তি এবং এক শিক্ষাবর্ষে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। মেধাবৃত্তি ছাড়াও প্রতিটি বিভাগের সকল শিক্ষাবর্ষের মধ্যে ১০% অসচ্ছল মেধাবী শিক্ষার্থীকে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা বৃত্তি প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

তবে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিভিন্ন শিক্ষাবোর্ড প্রদত্ত বৃত্তি এবং সরকারি বা বেসরকারি সংস্থা থেকে বৃত্তি প্রাপ্ত ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কোন সেমিস্টারে পুনঃভর্তিকৃত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

জানা যায়, ইতিমধ্যেই প্রতিটি ইন্সটিটিউট এবং বিভাগ সহ বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলে বৃত্তির এই নোটিশ পাঠানো হয়েছে। বিভাগীয় একাডেমিক কমিটির মতামতের ভিত্তিতেই বৃত্তির জন্য শিক্ষার্থীরা মনোনীত হবেন।

আরও পড়্রুন: একই দিনে দুই ভর্তি পরীক্ষা, বিপাকে ভর্তিচ্ছুরা

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তি ও অবৈতনিক বৃত্তি চালু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত বছর স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নরত ১ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক এই দুই ক্যাটাগরিতে মোট ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।