একই দিনে দুই ভর্তি পরীক্ষা, বিপাকে ভর্তিচ্ছুরা

Image

একই দিনে ২০২৩-২৪ সেশনের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও বাংলাদেশ টেক্সটাইল (বুটেক্স) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। এতে বিপাকে পড়েছেন ভর্তিযুদ্ধে অংশ নিতে যাওয়া শিক্ষার্থীরা। আগামী ৮ মার্চ এই ভর্তি পরীক্ষা দুটি অনুষ্ঠিত হবে।

ভর্তিচ্ছুরা জানান, নিশ্চিত ক্যারিয়ারের কারণে ডেন্টাল এবং বুটেক্স দুটোই শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে রয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অনেকেই এই দুই জায়গায় ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন। তবে একই দিনে এবং প্রায় একই সময় পরীক্ষা হওয়ায় অনেকেই একটি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

সংশ্লিষ্টরা বলছেন, সাধারণ যারা মেডিকেলের ভর্তি পরীক্ষায় ভালো করতে পারেন না, তারাই ডেন্টালের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। যারা ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ালেখা করতে চান তারাই বুটেক্সের পরীক্ষায় অংশ নিয়ে থাকেন। এছাড়া ডেন্টালের ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞানকে প্রাধান্য দেওয়া হয়। আর বুটেক্সের পরীক্ষায় গণিত, রসায়ন। এই বিষয়গুলোকে মাথায় রেখেই পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে বুটেক্সের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান বেলাল  বলেন, ‘আমাদের ভর্তি পরীক্ষার তারিখ একাডেমিক কাউন্সিলের সভায় নির্ধারণ হয়েছে। ডেন্টাল আর বুটেক্সের ভর্তি পরীক্ষার ধরণ ভিন্ন। এজন্য হয়তো আমাদের একাডেমিক কাউন্সিল ৮ মার্চ ভর্তি পরীক্ষা দিয়েছে।’

বুটেক্সের ভর্তি পরীক্ষা পেছানো হবে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ‘আমার মনে হয় না এখন পরীক্ষা পেছানোর সুযোগ আছে। তবে আমি বিষয়টি নিয়ে আলোচনা করব। একাডেমিক কাউন্সিল যা ভালো করবে সেটাই করা হবে।’

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর বলেন, ‘আমরা অনেক আগেই পরীক্ষার তারিখ জানিয়েছি। মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণার দিনই ডেন্টাল পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতিও প্রায় শেষ। এ মুহূর্তে এ বিষয়ে আলোচনার কোনো প্রশ্নই আসে না।’

জানা গেছে, আগামী ৮ মার্চ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষার জন্য প্রায় ৫০ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। একই দিন অর্থাৎ ৮ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৭ হাজার ২০০ প্রার্থী এই পরীক্ষায় অংশ নেবেন।

ঢাকা থেকে এবছর ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন নাজনিন আক্তার ও ইফতেখার রাসেল নামের দুই শিক্ষার্থী। ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, আমরা তো টাকা দিয়ে ফরম তুলে ভর্তি পরীক্ষা দেব। তাহলে কর্তৃপক্ষের সমস্যা কী? এতদিন থাকতে কেন দু’টি একই দিনে পরীক্ষা নেবে?

মতিন সরকার নামে এক শিক্ষার্থীর অভিভাবক জানান, সব জায়গায় ভর্তি পরীক্ষা দিতে পারা একজন শিক্ষার্থীর অধিকার। তবে একই দিনে দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষা থাকায় অনেকেই পরীক্ষার সুযোগ পাবেন না। ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করার আগে কর্তৃপক্ষকে কবে কোন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা রয়েছে সেটি দেখে তারপর তারিখ নির্ধারণ করা উচিত।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।