দেশের বেশিরভাগ উপজেলাতে একটিও নতুন বই পৌঁছায়নি

Image

ডেস্ক,২৬ ডিসেম্বর ২০২২: আগামী ১ জানুয়ারি সারাদেশে বই উৎসব উদযাপন করা হবে। তবে এখনও দেশের বেশিরভাগ উপজেলাতে প্রাথমিক স্তরের কোনো বই পৌঁছায়নি। শুধু তাই নয়, প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে সারাদেশে প্রায় ১০ কোটি বই পৌঁছানো বাকি রয়েছে। ফলে নতুন বছরের প্রথম দিন সব শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের (এনসিটিবি) একাধিক কর্মকর্তার সাথে কথা বলে নতুন বছরের বই উৎসব আয়োজন এবং বই সরবরাহের এই চিত্র জানা গেছে।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষকদের পদোন্নতির জ্যেষ্ঠতা তালিকা প্রণয়ন শুধু অনলাইনে

জানা যায়, ২০২৩ শিক্ষাবর্ষে সারাদেশে ৩৪ কোটি ৬১ লাখ ৬৩ হাজার পাঠ্যবই বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক-প্রাথমিক থেকে প্রাথমিক স্তরে ৯ কোটি ৯ লাখ ৫৩ হাজার এবং মাধ্যমিক স্তরে ২৪ কোটি ৬৩ লাখ ১০ হাজার বিতরণ হবে। গতকাল রোববার পর্যন্ত প্রাথমিক স্তরে সাড়ে ৬ কোটি বই বিভিন্ন উপজেলায় পাঠানো হয়েছে। আর মাধ্যমিক স্তরে ১৮ কোটি বই পাঠানোর কাজ শেষ হয়েছে।

এনসিটিবির কর্মকর্তারা বলছেন, নতুন বছরের প্রথম দিনে সব বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া সম্ভব হবে না। তবে কোনো শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে এসে যেন খালি হাতে বাসায় ফেরত না যায় সেই উদ্যোগ নেওয়া হয়েছে। ৩১ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে ৮০ শতাংশ নতুন বই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পৌঁছানোর কথা। মাধ্যমিকে ৮০ শতাংশ বই পৌঁছানো গেলেও প্রাথমিক স্তরে এই পরিমাণ বই পাঠানো নিয়ে শঙ্কায় খোদ এনসিটিবির কর্মকর্তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান মো. ফরহাদুল ইসলাম শিক্ষাবার্তাকে বলেন, প্রাথমিক স্তরে বই ছাপানোর কাজ দেরিতে শুরু হয়েছে। প্রাথমিকের বই ছাপানোর সাথে যুক্ত প্রতিষ্ঠানগুলোর সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কিছু ঝামেলা ছিল। তারা বই ছাপানোর কাজ দেরিতে শুরু করায় এই স্তরের বই পৌঁছাতে দেরি হচ্ছে। প্রাক-প্রাথমিক থেকে প্রাথমিক স্তরে ৬৮ শতাংশ বই পৌঁছে গেছে। আর মাধ্যমিকে এই সংখ্যা ৭৭ শতাংশ। আমরা আশা করছি ৩১ ডিসেম্বরের মধ্যে ৮০ শতাংশ বই সব উপজেলায় পৌঁছে যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।