নতুন শিক্ষাক্রম: অনলাইনে শিক্ষকদের প্রশিক্ষণ ২৯ ডিসেম্বরের মধ্যে

Image

ডেস্ক,২৬ ডিসেম্বর ২০২২:

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে সরকারি-বেসরকারি সব স্কুল-কলেজের শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করতে হবে। অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ না করলে সরাসরি প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন না শিক্ষকরা।

সোমবার (২৬ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে স্বাক্ষর করেছেন মাউশি পরিচালক (প্রশিক্ষণ) প্রফেসর ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এবং প্রাথমিক বিদ্যালয় সমূহে (যেসকল প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিক্ষণ কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিক বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের অংশ হিসেবে শীঘ্রই “বিষয় ভিত্তিক ফেস টু ফেস” প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। 

উক্ত ফেস টু ফেস প্রশিক্ষণ শুরু হওয়ার পূর্বে সংশ্লিষ্ট বিষয়ের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ এবং প্রাথমিক বিদ্যালয়সমূহের (যেসকল প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) যে সকল শিক্ষক এখনো প্রশিক্ষণটি গ্রহণ করতে পারেননি তাঁদের-কে অনলাইন মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে “বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ” কোর্সটি ২৯ ডিসেম্বরের তারিখের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে নির্দেশনা প্রদান করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই প্রশিক্ষণে অংশগ্রহণ করা বাধ্যতামূলক। এই প্রশিক্ষণ ছাড়া কোন শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।