প্রাথমিক শিক্ষকদের পদোন্নতির জ্যেষ্ঠতা তালিকা প্রণয়ন শুধু অনলাইনে

Image

নিজস্ব প্রতিবেদক, ২৬ ডিসেম্বর, ২০২২:

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকদের পদোন্নতির জ্যেষ্ঠতা তালিকা শুধু অনলাইনে প্রণয়ন করতে হবে। অনলাইন ছাড়া অন্য কোনো উপায়ে জ্যেষ্ঠতা তালিকা প্রণয়নের সুযোগ নেই।

তবে প্রাথমিকের মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের কেউ কেউ অনলাইনে না করে অফলাইনে বা অন্য কোনো উপায়ে জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন করছেন বলে অভিযোগ উঠেছে। তাই, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের সতর্ক করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সোমবার অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার পরিচালক মনীষ চাকমা দৈনিক শিক্ষাবার্তা ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা শুধু অনলাইনে প্রণয়নের নির্দেশনা আছে। কিন্তু মাঠ পর্যায়ের কোনো কোনো শিক্ষা কর্মকর্তা অনলাইন সার্ভারে কাজ না করে তা বাইপাস করে জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন করছেন বলে অভিযোগ এসেছে। তাই কর্মকর্তাদের সতর্ক করা হয়েছে। অনলাইনে জ্যেষ্ঠতার তালিকা না করলে কর্মকর্তারা ব্যক্তিগতভাবে দায়ি থাকবেন।

অধিদপ্তর থেকে জারি করা আদেশে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন একটি সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়া। অনলাইন ছাড়া অন্য কোনো উপায় বা পদ্ধতিতে জ্যেষ্ঠতার তালিকা তৈরির কোনো সুযোগ নেই। যদি কেউ অন্য কোনো প্রক্রিয়ায় জ্যেষ্ঠতার তালিকা তৈরি করে বা এ বিষয়ে সংশ্লিষ্টদের বিভ্রান্ত করেন তা বিধিসম্মত ও গ্রহণযোগ্য হবে না এবং যেকোনো বিধি বহির্ভুত কার্যক্রমের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ি থাকবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে অধিদপ্তর।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।