ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন আগামীকাল

Image

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের নির্বাচন ২০২৩ আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সকাল দশটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাব ভবনে অনুষ্ঠিত হবে এ নির্বাচন।

শিক্ষক সমিতির সংবিধানের ৬-ক ধারা অনুযায়ী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ প্রতিবছরই মোট ১৫টি পদে নির্বাচন হয়। আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার পর থেকেই শিক্ষক সমিতি নির্বাচনে নীল দল সংখ্যাগরিষ্ঠ পদে বিজয়ী হয়ে আসছে।
সর্বশেষ ২০২২ সালে কার্যকরী পরিষদের নির্বাচনে ১৫টি পদের মধ্যে ১৪টি পদেই নীল দলের প্রার্থীরা বিজয়ী হন। এবারের নির্বাচন পরিচালনার দায়িত্বে আছেন ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

আরো পড়ুন: শাবিপ্রবির অষ্টম মেধাতালিকা প্রকাশের পর স্থগিত

এবারের নির্বাচনে অংশ নিতে এরই মধ্যে দলীয় প্যানেল চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল এবং বিএনপি ও জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল। তবে প্যানেলের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবার সভাপতি পদে লড়বেন চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত ঢাবি সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে নীল দলের প্যানেল থেকে প্রার্থী হয়ে বিজয়ী হওয়া সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম মোহাম্মদ জামাল উদ্দিন।

এবার নীল দলের প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক এবং পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়া। সাধারণ সম্পাদক পদে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা। এ প্যানেল থেকে সহ-সভাপতি পদে শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক লাফিফা জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবু খালেদ মো. খাদেমুল হক, কোষাধ্যক্ষ পদে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মাসুদুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ ছাড়া ১০টি সদস্যপদের জন্য নীল দল থেকে মনোনয়ন পেয়েছেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিয়াউর রহমান, স্যার এ এফ রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শারমিন মুসা, গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. আমজাদ আলী, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান , রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. কামরুল হাসান, টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূইয়া, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী আক্কাছ, জিন প্রকৌশল জীব-প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান।

সাদা দলের প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম। সাধারণ সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সিদ্দিকুর রহমান খান। এ ছাড়া এই প্যানেল থেকে সহ-সভাপতি পদে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান, কোষাধ্যক্ষ পদে ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. মহিউদ্দিন ও যুগ্ম সাধারণ সম্পাদক পদে মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশীষ পাল প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ ছাড়া ১০টি সদস্য পদে সাদা দল থেকে মনোনয়ন পেয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম্স বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মোহাম্মদ মাহবুবুর রহমান, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগ অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাফী মো. মোস্তফা, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল করিম, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল আমিন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাইফুল আলম এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।