টেস্ট র‌্যাংকিংয়ে ইতিহাস সেরা লিটন

Image

লিটন কুমার দাসকে বলা ক্ল্যাসিক ব্যাটার। আইসিসির সাপ্তাহিক হালনাগাদ র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ব্যাটারদের তালিকায় লিটন এখন আছেন ১২ নম্বরে। বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত আর কোনো ব্যাটার এই অবস্থানে পৌছাতে পারেননি। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর এবার টেস্টেও এগিয়ে গেলেন লিটন দাস।

আরো পড়ুন: শ্রীলঙ্কার বিপক্ষে ভারতীয় দলে একাধিক চমক

তার ব্যাটিং জাদুতে দেশের তারকা তো বটেই, বিদেশি তারকারাও বুদ হয়ে থাকেন। এমন দুর্দান্ত ব্যাটিংয়ের প্রতিদান পেলেন লিটন। টেস্ট র‌্যাংকিংয়ের বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ চূড়ায় পা রাখলেন এই ডানহাতি।

লিটনের আগের সেরা ছিল ১৪তম, যৌথভাবে যা ছিল বাংলাদেশেরও সেরা। এবার তামিমকে পেছনে ফেলে দুই ধাপ এগোলেন লিটন।

তামিম ইকবালের ক্যারিয়ার সেরা অবস্থানও ১৪। তবে ভারতের বিপক্ষে মিরপুরে ২৫ ও ৭৩ রানের ইনিংস দুটিতে নিজেকে ও তামিমকে ছাড়িয়ে লিটন উঠে গেছেন দেশের সবার ওপরে।

সাদা পোশাকের ক্রিকেটে গত বছর থেকেই দারুণ ছন্দে আছেন লিটন। বর্তমানে তিনি সব ফরম্যাটেই বাংলাদেশের অন্যতম ভরসার নাম।

আরও পড়ুন: এক নজরে দেখে নিন বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের সূচি

গত মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্ট শেষে তার অবস্থান ছিল ১২।  এরপর নেমে গিয়েছিলেন। ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের আগে অবস্থান ছিল ১৪। মিরপুরে দ্বিতীয় ইনিংসে ৭৩ রানের ইনিংস খেলে আবার ফিরেছেন ১২ নম্বরে।

বাংলাদেশের উল্লেখযোগ্য অন্য ব্যাটসম্যানদের ক্যারিয়ার সেরা অবস্থানের মধ্যে তামিম আছেন ১৪তে। বাকিদের মধেয় সেরা বিশে আছেন কেবল তিনজন – মুশফিকুর রহিম (১৬), সাকিব আল হাসান (১৭) ও মুমিনুল হক (১৮)।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।