৫ মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত, একটি বাতিল

Image

ডেস্ক,৫ ফেব্রুয়ারী ২০২৩:

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করা হয়েছে। এছাড়া একটি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) সংসদে জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

আরো পড়ুন: তিন বছর ধরে বন্ধ ইবির লাইব্রেরীর ডিজিটালাইজেশনের কাজ

জাহিদ মালেক বলেন, দেশে বর্তমানে ৭৬টি (এর মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর পরিচালিত পাঁচটি) বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এগুলোর মধ্যে সংশ্লিষ্ট আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় পাঁচটি মেডিক্যাল কলেজের কার্যক্রম স্থগিত করা হয়েছে। একটি মেডিক্যাল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে।

কার্যক্রম স্থগিত করা বেসরকারি মেডিক্যাল কলেজগুলো হলো- নাইটিংগেল মেডিক্যাল কলেজ (আশুলিয়া), নর্দান ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ (ঢাকা), নর্দান প্রাইভেট মেডিক্যাল কলেজ (রংপুর), আইচি মেডিক্যাল কলেজ (উত্তরা) এবং শাহ মখদুম মেডিক্যাল কলেজের (রাজশাহী) কার্যক্রম স্থগিত করা হয়েছে। আর বাতিল করা হয়েছে কেয়ার মেডিক্যাল কলেজের অনুমোদন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজসমূহে সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। নিয়ন্ত্রণের অংশ হিসেবে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে না পারায় এসংক্রান্ত নীতিমালা অনুযায়ী গঠিত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। একটি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে।

ইতোপূর্বে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালার ব্যত্যয় ঘটিয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় প্রতি শিক্ষার্থীর জন্য পাঁচ লাখ টাকা করে জরিমানা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।