সাড়ে ৬৪ হাজার স্কুল পেলো স্লিপের টাকা

Image

নিজস্ব প্রতিবেদক | ০৫ ফেব্রুয়ারি, ২০২৩:

সাড়ে ৬৪ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্লিপ কার্যক্রমের ব্যয় নির্বাহের জন্য ১৮৫ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। পিইডিপি-৪ এর সাব কম্পোনেন্ট স্লিপ বাস্তবায়নে ২০২২-২৩ অর্থবছরে ৬৩টি জেলার ৬৪ হাজার ৬৪১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দ্বিতীয় পর্যায়ে এ টাকা বরাদ্দ দেয়া।

রোববার এ টাকা ব্যয়ের মঞ্জুরী দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে।

রো পড়ুন: টাইমস্কেল জটিলতার সমাধান চান জাতীয়করণকৃত শিক্ষকরা

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে উন্নয়ন বাজেটের মঞ্জুরী ও পিইডিপি-৪ এর সাব-কম্পোনেন্ট ‘স্ট্রেনডেনড্ ইউপেপ অ্যন্ড স্লিপ’ এর বরাদ্দ থেকে সাধারণ অনুদান খাতের আওতায় অন্যান্য অনুদান উপখাতে বরাদ্দ থেকে এ টাকা নির্বাহ করা হবে। ২০২২-২৩ অর্থ বছরের দ্বিতীয় পর্যায়ে এ টাকা বরাদ্দ দেয়া হলো।

জানা গেছে, স্লিপের টাকা ব্যয়ের কিছু শর্ত দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়েছে, প্রতিটি ব্যয়ের মোট বিলের ২৫ শতাংশ টাকা জিওবি এবং ৭৫ শতাংশ টাকা আরপিএ বাবদ ব্যয় নির্বাহ করতে হবে। কার্যক্রম বাস্তবায়ন ও অর্থ ব্যায়ের ক্ষেত্রে সব আর্থিক বিধিবিধান অনুসরণ করতে হবে। অতিরিক্ত টাকা তোলা যাবে না। অগ্রিম টাকা তোলা যাবে না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে এ টাকা ব্যয় করতে হবে।

অধিদপ্তর আরও বলছে, এ বরাদ্দ থেকে টাকা ব্যায়ের সব ভাউচার সংরক্ষণ করতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট বা আইটি কাটতে হবে। কোন অনিয়মিত ব্যয়ের জন্য সংশ্লিষ্ট আয়ন ব্যয়ন কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।