একাদশে ভর্তি : চতুর্থ ধাপে আবেদন শুরু কাল

Image

নিজস্ব প্রতিবেদক | ০৫ ফেব্রুয়ারি, ২০২৩:

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কোনো কলেজে নির্বাচন না পাওয়া শিক্ষার্থীরা ফের চতুর্থ ধাপে ভর্তির আবেদন করার সুযোগ পাচ্ছেন। আগামীকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) থেকে চতুর্থ ধাপে অনলাইন আবেদন গ্রহণ শুরু হবে।

আগামী ৮ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদনের সুযোগ পাবেন। কলেজে ভর্তির নির্ধারিত ওয়েবসাইটে (http://xiclassadmission.gov.bd/) শিক্ষার্থীদের আবেদন করতে হবে। আগামী ১২ ফেব্রুয়ারি রাত ৮টায় চতুর্থ ধাপে আবেদনের ফল প্রকাশ করা হবে। ইতোমধ্যে এসব তথ্য জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

জানা গেছে, একাদশে ভর্তিতে তিন ধাপে আবেদন গ্রহণ করার পরও অনেক শিক্ষার্থী কাঙ্ক্ষিত কলেজ পাননি। আবেদন করেও সাড়ে ২২ হাজার শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির সুযোগ পাননি। এদের মধ্যে ২ হাজার ৮৪২ জন জিপিএ-৫ পেয়েছিলেন। আর এসএসসি ও সমমান উত্তীর্ণ ৪ লাখ শিক্ষার্থী একাদশে ভর্তির আবেদন করেননি। ভর্তির জন্য নির্বাচিত হয়েও নিশ্চায়ন করেননি সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী। অপরদিকে সারাদেশের কলেজ ও মাদরাসাগুলোতে একাদশ শ্রেণির ১২ লাখ ৫৩ হাজার আসন ফাঁকা থাকছে। এমন পরিস্থিতিতে কলেজ না পাওয়া ও ভর্তির আবেদন না করা শিক্ষার্থীদের ফের আবেদন করার সুযোগ দেয়া হলো।

ঢাকা বোর্ডে জানিয়েছে, কলেজ ভর্তির আবেদনের ওয়েবসাইটে (http://xiclassadmission.gov.bd/) দেয়া পুর্ণাঙ্গ নির্দেশিকা অনুসরণ করে আবেদন করতে হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের কলেজের আসন সংখ্যা দেখে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে আবেদন করতে হবে।

যেসব শিক্ষার্থী আগে আবেদন করেননি বা আবেদন করে কলেজে মনোনয়ন পাননি সেসব শিক্ষার্থী চতুর্থ ধাপে আবেদন করতে পারবেন। আর যেসব শিক্ষার্থী চূড়ান্ত মনোনয়ন পেয়েছে কিন্তু কলেজে ভর্তি হতে পারেনি বা নিশ্চায়ন করতে পারেনি তারাও চতুর্থ ধাপে আবেদনের সুযোগ পাবেন।

জানা গেছে, ৬ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত চতুর্থ ধাপে আবেদন গ্রহণ করা হবে। আবেদন যাচাইবাছাই করা হবে ৯ ফেব্রুয়ারি। ১২ ফেব্রুয়ারি রাত ৮টায় ফল প্রকাশ করা হবে। ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন ও কলেজে ভর্তির সুযোগ পাবেন।

বোর্ড আরও জানিয়েছে, অনলাইন ছাড়া ম্যানুয়ালি একাদশে ভর্তি করা হবে না।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।