৪২ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

Image

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৪২টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। গতবছর শূন্যপাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৫০টি। এবার ৯৫৩ প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী পাস করেছে। গতবার এ সংখ্যা ছিলো ১ হাজার ৩৩০টি।

রোববার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল তুলে দেয়া হয়। দুপুরে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আরো পড়ুন: এইচএসসির ফল পুনর্নিরীক্ষার আবেদন যেভাবে

চলতি বছর মোট ৯ হাজার ১৮৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষা অংশ নিয়েছিলেন। মোট ২ হাজার ৬৫৭টি কেন্দ্রে তারা পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

জানা গেছে, এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় ৯২ হাজার ৫৯৫ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। গত বছর অর্থাৎ ২০২২ খ্রিষ্টাব্দে জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। গতবারের তুলনায় এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ কমেছে। গতবারের তুলনায় ৮৩ হাজার ৬৮৭ জন কম পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। এর আগে ২০২১ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন। এবার পাসের হারও কিছুটা কমেছে। গতবার পাসের হার ছিলো ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এবার এইচএসসি ও সমমানে সব বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। গতবার এসএসসি ও সমমানে মোট পাসের হার ছিলো ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।