১৫০ উইকেট ক্লাবে বুমরাহ, দ্বিতীয় দিনের শেষে এগিয়ে ভারত

Image

ইংল্য়ান্ডের প্লেয়ারদের রাতে ঘুম হওয়া কঠিন। কারণ যশস্বী জয়সওয়াল ও জসপ্রীত বুমরাহ। দুই তারকা ভাইজ্যাক টেস্টে ইংল্যান্ডের উপর রোডরোলার চালিয়েছে। যশস্বীর ২০৯ রানের পর জসপ্রীত বুমরাহ নিলেন ৬টা উইকেট। যার ফলে কম রানে গুটিয়ে গেল ইংল্য়ান্ড। দ্বিতীয় দিনের শেষে ভারত এগিয়ে ১৭১ রানে।
ক্রিকেটে বরাবরই ব্রিটিশরা দাম্ভিক বলে পরিচিত। ঘরের মাঠে ম্যাচ হোক বা বিদেশের মাটি, ইংরেজরা তাদের দম্ভকে এগিয়ে রাখে সবসময়। অতীতে স্লেজিং ছিল, তাদের সেই স্লেজিংয়ের জবাব দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়, এরপর এসেছেন বিরাট কোহলি। সেই স্লেজিংয়ের পরেও ছবি অবশ্য খুব একটা বেশি পরিবর্তন হয়নি। এবার যেমন হায়দরাবাদ ম্যাচ জিতে বেন স্টোকস অনেক হুংকার দিয়েছিলেন। হুঁশিয়ারি দিয়েছিলেন অল স্পিন আক্রমণের কিন্তু ভারত যে পেস খেলার দিক থেকে কোন জায়গায় গিয়েছে সেটা স্টোকস আন্দাজ করেননি।

ভাইজ্যাগ টেস্টে সেই ইঙ্গিত পেল ইংল্যান্ড। প্রথমে তাদের স্পিন সামলে যশস্বী করলেন ২০৯ রান। এরপর বল হাতে নেমে ইংল্যান্ডকে ভারত আটকে দিল ২৫৩ রানে। আর তাদের শেষ করার পিছনে সবথেকে বড় ভূমিকা নিলেন জসপ্রীত বুমরাহ। ইংল্য়ান্ডকে বল করে প্রথম ইনিংসে তিনি নিলেন ৬টা উইকেট। বুমরাহ বাদেও তিনটে উইকেট নেন কুলদীপ যাদব ও একটা উইকেট নেন অক্ষর প্যাটেল। ব্যাট হাতে সর্বোচ্চ ৭৬ রান করেন জ্যাক ক্রলি। ৪৭ রান করেন বেন স্টোকস। এদের বাইরে আর কেউ রান পাননি। ১৪৩ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস শেষ করে ইংল্যান্ড।

চোট আঘাত অফফর্মের সঙ্গে লড়াই করে বুমরাহ দলে ফিরেছেন। মাঠে ফিরেই তিনি নিজের ফর্ম দেখিয়েছেন। ইংল্য়ান্ডের বিরুদ্ধে তিনি ৬টা উইকেটই নিলেন, আর এরসঙ্গে তিনি দ্রুততম ভারতীয় পেসার হিসেবে ১৫০টা টেস্ট উইকেট নিলেন। জসপ্রীত বুমরাহ ৩৩টা ম্য়াচে এই ১৫০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করলেন। গ্লেন ম্যাকগ্রা ও জেফ থম্পসন ৩৪ ম্য়াচে ১৫০ উইকেট নিয়েছিলেন। টেস্টে ১৫০ উইকেট নেওয়ার তালিকায় জসপ্রীত বুমরাহ একা নন। আগেই এই তালিকায় প্রবেশ করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। অশ্বিন ২৯টা টেস্টে ১৫০ উইকেট নিয়েছিলেন আর জাদেজা নেন ৩২ টেস্টে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।