ষষ্ঠ-সপ্তম শ্রেণির পাঠ্যবই পরিমার্জনের কাজ শুরু

Image

নিজস্ব প্রতিবেদক,২৮ মার্চ ২০২৩: ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যবই পরিমার্জনের কাজ শুরু হয়েছে। এ লক্ষে সোমবার থেকে পাঁচদিনের এক কর্মশালা শুরু হয়েছে। আশুলিয়ার ব্রাক সিডিএম সেন্টারে লেখকদের নিয়ে পাঁচদিনের এ কর্মশালা চলবে। এ কর্মশালায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের পরিমার্জনের কাজ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ৩১ মার্চ এ কর্মশালা শেষ হবে।

সোমবার এ কর্মশালার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ভার্চুয়ালি যুক্ত ছিলেন। অন্যানের মধ্যে আরো উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ফাহাদুল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. জাফর ইকবাল, আবুল মোমেন, ড. স্বরোচিষ সরকার, ড. নারায়ণ চন্দ্র বিশ্বাসসহ সংশ্লিষ্ট লেখকরা।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমরা পেছনে ফেরত যাবো না। সামনে যাবো। দুইশ বছর ধরে আমরা প্রশ্ন ও উত্তর দেয়া নির্ভর শিক্ষা ব্যবস্থায় অভ্যস্ত হয়েছিলাম। যার ফলে মুখস্ত বিদ্যার প্রচলন হয়েছে। মুখস্ত বিদ্যা মনে থাকে না। আমাদের শিক্ষাকে আনন্দময় করা এবং শিক্ষার্থীদের ভাবতে শিখানো, বিশ্লেষণ করতে শিখানো, সবাই মিলে করা এসব কিছু নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের শিখানো হবে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা এ ব্যবস্থায় ভীষণ খুশি। শিক্ষকদের একটা বড় সংখ্যা খুশি। কেউ কেউ বিরোধীতার জন্য বিরোধীতা করছে। এরমধ্যে বিরোধী রাজনৈতিক দল, কিছু ধর্মীয় দল, কোচিং ব্যবসায় জড়িত, নোট বই, গাইড বই ব্যবসায় জড়িত এবং কিছু শিক্ষক যারা কোচিং করায় তারা নিজেদের স্বার্থহানীর আশঙ্কায় নতুন কারিকুলামের বিরোধিতা করছেন।

লাগাতার বিতর্ক ও নানামুখী সমালোচনার মুখে গত ১০ ফেব্রুয়ারি নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের অনুসন্ধানী পাঠ ও ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের অনুসন্ধানী পাঠ বই প্রত্যাহার করে নেয়া হয়। তখন এনসিটিবি জানিয়েছিলো, ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের অনুশীলনী পাঠ, সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের অনুশীলনী পাঠ এবং ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের অনুসন্ধানী পাঠ বই সংশোধন করা হবে। অবশেষে পাঠ্যবই পরিমার্জনের কাজ শুরু হলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।