যে কারণে শনিবার স্কুল খোলা রাখা হতে পারে

যে কারণে শনিবার স্কুল খোলা

আগামী বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিলের ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত শিক্ষা মন্ত্রণালয়ের আলোচনা সভায় এ ইঙ্গিত দেন তিনি।

জানা গেছে, চলতি বছর রমজানে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। পরে এ বিষয়ে আদালতে রিট করা হয়। পরবর্তীতে স্কুল-কলেজ বন্ধের রায় দেয় আদালত। যদিও সেই রায় পরে বাতিল করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত বহাল রাখা হয়। বিষয়টি নিয়ে সরকারের উচ্চপর্যায়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এই সমালোচনার ফলেই মূলত শনিবারের ছুটি বাতিল করা হতে পারে।

আরো পড়ুন: আগামী বছর শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, রমজানে স্কুল খোলা ও বন্ধ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে অপপ্রচার চালানো হয়। এটি রোধ করতে আগামী বছর শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিল করা হতে পারে। শনিবারের সাথে ছুটি সমন্বয় করে রমজান মাসের পুরোটাই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বছরে ৫২টি শনিবার আছে। বিদ্যালয় খোলা রাখা নিয়ে রমজানের ক্ষেত্রে বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস যারা করছে, সে অপপ্রয়াস যেন বন্ধ করতে পারি সে লক্ষ্যে একটা পরিকল্পনা করব। আদালতে গিয়ে বিভ্রান্ত করে রায় নিয়ে আসার অপচেষ্টা যেন কেউ না করতে পারে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বাংলাদেশের সাধারণ মানুষ ধর্মনিরপেক্ষতায় বিশ্বাসী। আমরা যার যার ধর্ম সে সে পালন করব। আপনারা দেখেছেন এই রমজান মাসে বিদ্যালয় খোলা থাকা নিয়ে কি ধরনের অপপ্রচার হয়েছে। এ মহল আদালতে গিয়ে মিথ্যা বুঝিয়ে, মিথ্যা তথ্য দিয়ে রায় নিয়ে এসে যাতে বিশৃঙ্খলা এবং রাস্তায় নেমে মানববন্ধন করতে না পারে সে বিষয়ে আমরা কাজ করব। আমরা সংবেদনশীলতার জায়গায় অবশ্যই শ্রদ্ধাশীল।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।