প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য বৃত্তি

শিক্ষকদের জন্য বৃত্তি

ডেস্ক,৪ মে ২০২৩: প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য  যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বৃত্তির ঘোষণা দেওয়া হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ডিস্টিংগুইশড অ্যাওয়ার্ড ইন টিচিং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট ডিএআই) শিরোনামে এ শিক্ষা কার্যক্রমের জন্য আবেদন আহ্বান করছে দেশটি।

আরো পড়ুন: স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিলের এমপিওর চেক ছাড়

এটি বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের জন্য ক্রেডিটবিহীন পেশাগত বিনিময় কার্যক্রম। আগামী ১১ মে পর্যন্ত ফুলব্রাইট টিইএ–তে আবেদন করা যাবে। ওই দিন বাংলাদেশ সময় ৯টা ৫০ মিনিটের মধ্য আবেদন করতে হবে আগ্রহী ব্যক্তিদের।

ফুলব্রাইট ডিএআই ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জের একটি প্রোগ্রাম। এই বৃত্তি পেলে ছয় সপ্তাহের জন্য বাংলাদেশি শিক্ষকেরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেবেন। এটি একটি পেশাদার উন্নয়ন প্রোগ্রাম। এ প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে পেশার বিকাশের জন্য একাডেমিক সেমিনারে অংশ নেওয়ার সুযোগ পাবেন বৃত্তিপ্রাপ্ত ব্যক্তিরা। স্থানীয় বিশ্ববিদ্যালয়ে এবং স্থানীয় বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে তাঁদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করতে পারবেন।

আবেদনের যোগ্যতা
* বাংলাদেশে বসবাসরত নাগরিক হতে হবে।

* প্রাইমারি অথবা মাধ্যমিক স্তরের পূর্ণ সময়ের ইংরেজি, গণিত, সিভিক এডুকেশন, বিজ্ঞান বা সামাজিক অধ্যয়নের শিক্ষক হতে হবে।

* শিক্ষাদানে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

* ইংরেজিতে কথা বলা এবং লেখার দক্ষতা থাকতে হবে।

* মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেলের মতো মাইক্রোসফট অফিস স্যুট প্ল্যাটফর্মগুলোর সঙ্গে পরিচিত হতে হবে।

আবেদন যেভাবে
ফুলব্রাইট ডিএআই আবেদন সম্পর্কে জানতে অনলাইনে ঢুঁ মারতে পারেন আগ্রহীরা। সমস্যা হলে বা ফুলব্রাইট বৃত্তির জন্য অনলাইনে আবেদন করার ক্ষেত্রে কোনো ধরনের অসুবিধায় পড়লে [email protected]–এ যোগাযোগ করতে পারেন আগ্রহী ব্যক্তিরা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।