ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কে হচ্ছেন?

Image

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর মেয়াদ কাল বৃহস্পতিবার (২৫ মে) শেষ হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় চেয়ারম্যান নিয়োগে কিছুটা বিলম্ব হবে। এই অবস্থায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান কে হচ্ছেন তা নিয়ে চলছে আলোচনা।

আরো পড়ুন: ৪৩তম বিসিএস: ১০ হাজারের বেশি খাতায় ২০ শতাংশ নম্বরের গড়মিল

ইউজিসি সূত্রে জানা গেছে, চেয়ারম্যানের অবর্তমানে কমিশনের দায়িত্ব কে পালন করবেন— তার কোনো নির্দিষ্ট নিয়ম নেই। তবে কমিশনের সবচেয়ে সিনিয়র সদস্য চেয়ারম্যানের অবর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করে থাকেন। এটি অলিখিত নিয়ম।

সে হিসেবে কমিশনের তিন সদস্য এই দায়িত্ব পেতে পারেন। তারা হলেন- পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্টের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এবং অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। এই তিনজনের নিয়োগ একই সময়ে হয়েছে।

তবে এই তিনজনের মধ্যে বয়সের দিক দিয়ে সবচেয়ে সিনিয়র অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব তার ওপরই দেওয়া হতে পারে। তবে এর আগে তিনি দীর্ঘ ৯ মাস ইউজিসি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব পালন করায় এবার অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এবং অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনের মধ্য থেকে কাউকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান  বলেন, চেয়ারম্যানের মেয়াদ শেষ হওয়ার পর ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিয়োগের কোনো নির্দিষ্ট নিয়ম নেই।চেয়ারম্যানের অবর্তমানে কমিশনের সবচেয়ে সিনিয়র সদস্য ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। স্বাভাবিকভাবে এবারও সেটিই হবে।

তিনি আরও বলেন, বর্তমানে বয়সের দিক দিয়ে কমিশনের সবচেয়ে সিনিয়র সদস্য হচ্ছেন অধ্যাপক দিল আফরোজা বেগম। তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে আগ্রহী না হলে তখন অন্য কোনো সিনিয়র সদস্য দায়িত্ব পালন করবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।