৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু জানুয়ারীর ২০ তারিখ

Image

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হতে পারে। শিগগিরই লিখিত পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হতে পারে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি নির্ভরযোগ্য সূত্র শিক্ষাবার্তাকে জানিয়েছে, ৪তম বিসিএসের রোডম্যাপ তৈরি করেছে পিএসসি। এই রোডম্যাপ অনুযায়ী আগামী ২০ জানুয়ারি থেকে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। যা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। ২১ জানুয়ারি থেকে ১ম পরীক্ষকের কাছে পরীক্ষার্থীদের উত্তরপত্র বিতরণ শুরু করা হতে পারে।

আরো পড়ুন: ৪৩তম বিসিএসের চূড়ান্ত সুপারিশ কাল !

রোডম্যাপ অনুযায়ী, দ্বিতীয় পরীক্ষকের কাছে উত্তরপত্র বিতরণ শুরু হবে ২৫ ফেব্রুয়ারি থেকে।  ২য় পরীক্ষকের খাতা নিরীক্ষণ শুরু হবে ১৫ মার্চ থেকে। লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে ২০ মে। মৌখিক পরীক্ষা শুরু হবে ২০ জুন। আর মৌখিক পরীক্ষা শেষ হবে ২২ সেপ্টেম্বর।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।