৪০তম বিসিএস নন-ক্যাডারে ফের আবেদনের সুযোগ

Image

ফের ৪০তম বিসিএসের নন-ক্যাডার আবেদন আহবান করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। নতুন ঘোষণা অনুযায়ী, আজ বৃহস্পতিবার বিকেল ৬টা থেকে শুরু হবে আবেদন গ্রহণ। যা চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত। বুধবার রাতে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত নন-ক্যাডার পদে পছন্দক্রম আহবান-সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ইতিমধ্যে পূরণকৃত ৪০তম বিসিএসের অনলাইন আবেদনপত্র অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার সঙ্গে সামঞ্জস্য ৯ম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদগুলো দৃশ্যমান হবে। দৃশ্যমান পদগুলো থেকে পছন্দক্রম উল্লেখ করে নন-ক্যাডার পদের জন্য নির্ধারিত অনলাইন ফরম জমা দিতে হবে। বিজ্ঞপ্তিতে ৯ম থেকে ১২তম গ্রেডের ৪ হাজার ২৭২টি শূন্য পদের কথা উল্লেখ করা হয়।

এর আগে গত ১৯ জুন ৪০তম বিসিএসের নন-ক্যাডার আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। বিজ্ঞপ্তিতে ৯ম থেকে ১২তম গ্রেডের ৪ হাজার ৪৭৮টি শূন্য পদের কথা উল্লেখ করা হয়। কিন্তু বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর ১৫৬ পদে নিয়োগ নিয়ে জটিলতা সৃষ্টি হয়।

পিএসসি ৪০তম বিসিএসের নন-ক্যাডারের যে তালিকা প্রকাশ করেছে, তাতে এসব পদও নির্বাচন করার সুযোগ রাখা হয়েছিল। অন্যদিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এই ১৫৬ জনকে পিএসসি থেকে নিয়োগ না দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। এতে এসব পদে নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। পরে এ নিয়ে রিট হলে হাইকোর্টের আপিল বিভাগ সম্প্রতি ১৫৬ পদের নিয়োগে স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেন। এরপর পিএসসি ফের আবেদনের সুযোগ দিয়ে বিজ্ঞপ্তি দিল।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।