২৫ শতাংশ উৎসব ভাতা পাবেন এমপিওভুক্ত শিক্ষকরা

Image

নিজস্ব প্রতিবেদক,৬ এপ্রিল ২০২৩: প্রতিবছরেরও মতো এবারের ঈদেও বেতনের ২৫ শতাংশ উৎসব ভাতা পাবেন এমপিওভুক্ত শিক্ষকরা। এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মূল বেতনের ২৫ শতাংশ উৎসব ভাতা দেয়া হবে।

তবে, এ প্রতিষ্ঠানগুলোতে কর্মরত কর্মচারীরা মূল বেতনের ৫০ শতাংশ উৎসব ভাতা পাবেন। এর সঙ্গে বৈশাখী ভাতা বাবদ বেতনের ২০ শতাংশ টাকা পাবেন শিক্ষক-কর্মচারীরা। ঈদের আগেই এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের উৎসব ভাতা ও বৈশাখী ভাতার টাকা ছাড় করতে চাচ্ছে শিক্ষা প্রশাসন।

বুধবার বিকেলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

দীর্ঘদিন ধরে সারাদেশের এমপিওভুক্ত শিক্ষকরা সরকারি শিক্ষকদের মত মূল বেতনের শতভাগ উৎসব ভাতা দেয়ার দাবি জানিয়ে আসছেন। কিন্তু সে দাবিতে সরকারের সায় মেলেনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের একজন উপপরিচালক জানান, আগের নিয়মেই এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের উৎসব ভাতা দেয়া হবে। শিক্ষকরা ২৫ শতাংশ ও কর্মচারীরা ৫০ শতাংশ উৎসব ভাতা পাবেন। বুধবারই স্কুল-কলেজের এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের ঈদ উৎসব ভাতার চেক ছাড় হতে পারে। তা না হলে বৃহস্পতিবার উৎসব ভাতার চেক ছাড়া হবে। আর শিগগিরই বৈশাখী ভাতার চেক ছাড় হবে।

২০০৪ খ্রিষ্টাব্দ থেকে এমপিওভুক্ত শিক্ষকরা বেতনের ২৫ শতাংশ ও কর্মচারীরা ৫০ শতাংশ উৎসব ভাতা পেয়ে থাকেন। এরপর থেকেই শিক্ষকরা মূল বেতনে শতভাগ উৎসব ভাতা, সরকারি শিক্ষকদের মতো চিকিৎসা ভাতা ও বাড়ি ভাড়া দেয়ার দাবি জানিয়ে আসছেন।

আর ২০১৯ খ্রিষ্টাব্দ বা ১৪২৬ বঙ্গাব্দ থেকে বৈশাখী ভাতা পাওয়া শুরু করেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। তার আগের বছর ২০১৮ খ্রিষ্টাব্দের ৮ নভেম্বর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্টের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুযায়ী এবারও এমপিওভুক্ত সাড়ে পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী বাংলা নববর্ষ উপলক্ষে মূল বেতনের ২০ শতাংশ বৈশাখী ভাতা পেতে যাচ্ছেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।