২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ১ জুন, সূচি প্রকাশ

Image

আগামী ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। এর মাঝেই প্রকাশিত হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি। পহেলা জুন বিশ্বকাপ শুরু হলেও বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ তারিখ। আর ২৯ দিনব্যাপী টুর্নামেন্টের ফাইনাল হবে ২৯ জুন, বার্বাডোজে।

শুক্রবার (৫ জানুয়ারি) আসন্ন নবম আসরের সূচি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই অনুযায়ী, চলতি বছরের ১ জুন পর্দা উঠবে টুর্নামেন্টটির। সবমিলিয়ে ৯ (যুক্তরাষ্ট্রের ৩টি এবং উইন্ডিজের মাটিতে ৬টি) ভেন্যুতে হবে এবারের বিশ্বকাপ।

আরো পড়ুন: টি-২০ বিশ্বকাপ: কাদের বিপক্ষে খেলবে বাংলাদেশ

আগমী ১ থেকে ১৮ জুন হবে গ্রুপ পর্বের ৪০টি ম্যাচ। যেখানে ২০ দলকে চারটে গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটা গ্রুপ থেকে দুটো করে দলে নিয়ে হবে সুপার এইট। ২৬ ও ২৭ জুন সেমিফাইনাল। ফাইনাল ২৯ জুন। টি-টোয়েন্টি বিশ্বকাপের মোট ৫৫টা ম্যাচ আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে।

প্রথম সেমিফাইনাল আয়োজিত হবে গায়ানাতে। দ্বিতীয় সেমিফাইনালের ভেন্যু ত্রিনিদাদে। ২০২৪ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে বাংলাদেশ। এই গ্রুপে টাইগারদের প্রতিপক্ষ- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

গ্রুপ পর্বে বাংলাদেশ মোট চারটি ম্যাচ খেলবে। প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে, ৭ জুন ডালাসে হবে সেই খেলা। তার দুই দিন পরে নিউ ইয়র্কে বাংলাদেশের লড়াই দক্ষিণ আফ্রিকার সঙ্গে। পরের দুই ম্যাচ খেলবে ১৩ ও ১৬ জুন, নেদারল্যান্ডসের পর নেপাল দিয়ে গ্রুপ পর্ব শেষ করবে টাইগাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ
গ্রুপ ‘এ’ : ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও কানাডা।
গ্রুপ ‘বি’ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড, নামিবিয়া ও ওমান।
গ্রুপ ‘সি’ : নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।
গ্রুপ ‘ডি’ : বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।