১৯ দিন পর কারাগার থেকে ছাড়া পেলেন হৃদয় মণ্ডল

Image

ডেস্ক,১০ এপ্রিল ২০২২ঃ ধর্ম অবমাননার অভিযোগে গ্রেপ্তার মুন্সিগঞ্জ সদর উপজেলার বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের গণিত বিষয়ের সহকারী শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল জামিনে মুক্তি পেয়েছেন। শ্রেণিকক্ষের আলোচনার সূত্র ধরে তাকে গ্রেফতার করা হয়েছিল। রবিবার (১০ এপ্রিল) বিকেল ৪টা ৫০ মিনিটে তিনি মুন্সিগঞ্জ জেলা কারাগার থেকে বেরিয়ে আসেন।

আরো পড়ুনঃ জামিন পেলেন শিক্ষক হৃদয় মণ্ডল

কারাফটকে দেখা যায়, হৃদয় মণ্ডল বেরিয়ে এসেই তার পরিবারের সদস্যদের সঙ্গে একটি গাড়িতে উঠেন। হৃদয়ের পক্ষের আইনজীবী শাহীন মোহাম্মদ আমানুল্লাহ কারাগারের সামনে সাংবাদিকদের বলেন, আদালত থেকে জামিনের কাগজপত্র যাচাই শেষে কারা কর্তৃপক্ষ শিক্ষককে মুক্তি দিয়েছেন।

এর আগে দুপুর ১টা ২০ মিনিটে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোতাহারাত আক্তার ভুঁইয়া তার জামিন মঞ্জুর করেন। জামিনের আদেশ কারাগারে পৌঁছানোর পরই তিনি মুক্তি পান।
মুন্সীগঞ্জ সদরের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে ২০ মার্চ দশম শ্রেণির ক্লাসে বিজ্ঞানের বিভিন্ন দিক নিয়ে ক্লাসে আলোচনা করেন হৃদয় মণ্ডল। তিনি ধর্মকে একটি ‘বিশ্বাস’ এবং বিজ্ঞানকে ‘প্রমাণভিত্তিক জ্ঞান’ হিসেবে ব্যাখ্যা করেন। গোপনে তার অডিও ধারণ করে এক শিক্ষার্থী।

ক্লাস শেষে শিক্ষার্থীরা প্রধান শিক্ষক আলাউদ্দিন আহমেদের কাছে ওই শিক্ষকের নামে ধর্ম অবমাননার অভিযোগ দেয়। প্রধান শিক্ষক কারণ দর্শানোর নোটিশ দিয়ে তিন দিনের মধ্যে শিক্ষক হৃদয় মণ্ডলকে জবাব দিতে বলেন। তবে এর আগেই ২২ মার্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও বহিরাগতরা জোটবদ্ধ হয়ে হৃদয় মণ্ডলের শাস্তির দাবিতে স্কুলে মিছিল বের করে।

এরপর বিক্ষোভের মুখে ওই বিদ্যালয়ের দেয়ালঘেঁষা বাসা থেকে পুলিশ হেফাজতে নেওয়া হয় হৃদয় চন্দ্র মণ্ডলকে; যিনি তখন স্কুলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। এরপর থেকে তিনি কারাবন্দি। ১৯ দিনের মাথায় রবিবার তাকে ৫ হাজার টাকা মুচলেকায় জামিন দেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোতাহারাত আক্তার ভূঁইয়া।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।