সিরাজগঞ্জে ৪৯২টি প্রাথমিক বিদ্যালয় চলছে প্রধান শিক্ষকবিহীন

রেজাউল করিম, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে ৪৯২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে প্রধান শিক্ষক ছাড়াই ।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সহকারী শিক্ষক পদ থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি বন্ধ এবং প্রধান শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকার কারণে জেলার ৪৯২টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক নিয়োগ বন্ধ রয়েছে। এছাড়াও ৬৬৭টি সহকারী শিক্ষকের পদ খালি রয়েছে। এরফলে এসব বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। এতে একদিকে যেমন ছাত্র ছাত্রীদের শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে তেমনি বিভিন্ন দাপ্তরিক কাজ করতে গিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকরা তাদের ক্লাস নিতেও সমস্যায় পড়ছেন ।
এদিকে সরকারি নীতিমালা অনুযায়ী প্রধান শিক্ষক পদে শতকরা ৬৫ ভাগ পদোন্নতি এবং ৩৫ ভাগ নিয়োগ পরীক্ষার মাধ্যমে নিয়োগের বিধান রয়েছে। অথচ এই নীতির বাস্তবায়ন না হওয়ায় সিরাজগঞ্জ জেলাজুড়ে এ সমস্যা প্রকট আকার ধারণ করছে দীর্ঘদিন ধরে ।
সিরাজগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, ইতোমধ্যেই শতকরা ৬৫ ভাগ পদোন্নতির জন্য ৩৩২ জনের তালিকা করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে এবং বাকী ৩৫ ভাগ নিয়োগ পরীক্ষার মাধ্যমে অধিদপ্তর নিয়োগ দিবে যা প্রক্রিয়াধীন আছে। সহকারী শিক্ষকের ব্যপারে তিনি বলেন, নতুন নিয়োগ পরীক্ষার মাধ্যমে এ পদগুলো পর্যায়ক্রমে পূরণ করা হবে ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।