সাফের গোলরক্ষক হিসেবে সেরার মুকুটটি পেলেন বাংলাদেশের জিকো

Image

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে ১৪ বছর পর সেমিফাইনালে ওঠে কুয়েতের মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু কুয়েতের কাছে স্বপ্নভঙ্গ হয়েছে বাংলাদেশের। নির্ধারিত সময়ের পরও গোল শূন্য ড্রয়ের ফলে অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। শেষ পর্যন্ত ১-০ ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছিল বাংলাদেশের। তবে ফাইনালের মঞ্চে উঠতে না পারলেও বাংলাদেশের জন্য এসেছে একটা প্রাপ্তি। দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল মঞ্চে গোলরক্ষক হিসেবে সেরার মুকুটটি পেলেন আনিসুর রহমান জিকো।

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ চারটি ম্যাচ খেলেছে। গোলরক্ষক আনিসুর রহমান জিকো সবার মনেই জায়গা করে নিয়েছিলেন অনবদ্য পারফরম্যান্স দিয়ে। চার ম্যাচে পাঁচটি গোল হজম করেছে। জিকো পাঁচ গোল হজম করলেও ভালো কিপিং করেছেন। সাফের সেমিফাইনালে কুয়েতের বিপক্ষে ৯০ মিনিটের খেলা ১১৩ মিনিটে নেয়ার পেছনে জিকোর অসাধারণ দৃঢ়তা ছিল। গোলবারে দাঁড়িয়ে কুয়েতের মুহুমুহু আক্রমণ ঠেকিয়েছেন।

টাইগারদের গোলপোস্টের নিচে যেন যেন চীনের মহাপ্রাচীর হয়ে দাঁড়িয়ে ছিলেন তিনি যা নির্ধারিত সময়ে অনেকবার চেষ্টা করেও ভেদ করতে পারেনি প্রতিপক্ষ ফুটবলাররা। সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের পর পুরস্কার বিতরণীর সময় ঘোষণা করা হয় টুর্নামেন্টের সেরা খেলোয়াড়দের তালিকা। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় দুই পুরস্কারই পেয়েছেন ভারতের সুনীল ছেত্রী। সেরা গোলরক্ষক বাংলাদেশি আনিসুর রহমান জিকো।

আরো পড়ুন: বাংলাদেশ-আফগানিস্তান প্রথম ওয়ানডে সিরিজ আজ

বুধবার (৫ জুলাই) বিষয়টি নিজের ফেসবুকে শেয়ার করেছেন জিকো। ছোট্ট করে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ, দ্য বেস্ট গোলকিপার অব সাফ টুর্নামেন্ট বিডি’। সঙ্গে মাসল ও ভালোবাসার ইমোজি। লেখার সঙ্গে জাতীয় সঙ্গীত গাওয়ার সময় তোলা ছবি। পাশে ক্যাপ্টেন জামাল ভূঁইয়াও।

এদিকে মঙ্গলবার (৪ জুলাই) বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের মুখোমুখি হয় কুয়েত। রুদ্ধশ্বাস ফাইনালে শেষ হাসি হাসল ভারত। নির্ধারিত সময়ে খেলার ফল ছিল ১-১। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে চ্যাম্পিয়ন ভারত। এবারের টুর্নামেন্টে সেরা গোলের পুরস্কার পেয়েছেন চ্যাম্পিয়ন ভারতের স্ট্রাইকার সুনীল ছেত্রী। আসরের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছেন তিনিই।

সেমিতে হেরে বাংলাদেশ দল দেশে ফিরেছে। ফলে পুরস্কারটি সরাসরি হাতে নিতে পারেননি জিকো। তার পক্ষে টুর্নামেন্টের পরিচালক সৈয়দ আসিফ হোসাইন ট্রফি সংগ্রহ করেছেন। কর্তৃপক্ষ জানিয়েছে পরবর্তীতে সেটি তার কাছে পৌঁছে দেয়া হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।