শেষ হলো প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা, উপস্থিতি ৮১ শতাংশ

প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সমন্বয়ে গঠিত প্রকৌশল গুচ্ছের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ সমন্বিত ভর্তি অনুষ্ঠিত হয়েছে। তিনটি কেন্দ্রে গড়ে ৮১ শতাংশ ভর্তিচ্ছু এ পরীক্ষায় অংশ নিয়েছেন।

রবিবার (৩ মার্চ) সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এবং ‘খ’ গ্রুপের (ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অধীনে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা শেষে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চুয়েট কেন্দ্রের ভর্তি পরীক্ষায় ‘ক’ বিভাগে উপস্থিতির হার ছিল ৮১ (৮০.৮৮) শতাংশ এবং ‘খ’ বিভাগে উপস্থিতির হার ছিল ৭৭ (৭৭.২৩) শতাংশ।

‘ক’ বিভাগে মোট ৬ হাজার ৯১২ জন ভর্তি পরীক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৫৯০ জন উপস্থিত ছিলেন এবং ১ হাজার ৩২২ জন অনুপস্থিত ছিলেন। অন্যদিকে ‘খ’ বিভাগে মোট ৭১৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৫৩ জন উপস্থিত ছিলেন এবং ১৬৩ জন অনুপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও চুয়েটের পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আমরা পরীক্ষার হলগুলো পরিদর্শন করেছি। এবারে উপস্থিত পরীক্ষার্থী ছিল ৮০.৫ শতাংশ। পরীক্ষার হলগুলোতে বহিরাগতদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। যা যথাযথভাবে মানা হয়েছে।

এবারে ‘ক’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) মোট ২০ হাজার ৭৬০ জন এবং ‘খ’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) মোট ২ হাজার ১০৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন।

এবারের ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের উপর এমসিকিউ পদ্ধতিতে ‘ক’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এবং ‘খ’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এমসিকিউর পাশাপাশি অতিরিক্ত মুক্তহস্ত অঙ্কনের ২০০ নম্বরসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৮ মার্চ রাত ১০টায়।

এদিন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম সকাল সাড়ে ১০টায় চুয়েট কেন্দ্রের বিভিন্ন হল পরিদর্শন করেন। এ সময় উপ-উপাচার্য অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও চুয়েট পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পালসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।