নতুন শিক্ষাক্রম নিয়ে যা বললেন ডিসিরা

Image

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, নতুন কারিকুলাম নিয়ে ডিসিরা নেতিবাচক কোনো কথা বলেননি। তার মানে অভিভাবক ও শিক্ষার্থীরা নতুন কারিকুলামকে সাদরে গ্রহণ করেছেন।

রোববার (৩ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক (ডিসি) সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়নের বিষয়ে আজকে তেমন কোনো আলোচনা হয়নি। যেখানে নির্যাতন নিপীড়নের ঘটনা ঘটেছে সে বিষয়ে তদন্ত হোক বা না হোক পুলিশ যেন তাদের দায়িত্ব পালন করে সেটা নিশ্চিত করা উচিত। যেখানে ঘটনা ঘটেছে সেখানে যাতে প্রচলিত আইনের কার্যক্রম চলমান থাকে, তদন্ত কমিটির অজুহাতে যাতে বিচার কার্যক্রম বিলম্বিত না হয়, সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, কিছু কিছু জেলায় বিশ্ববিদ্যালয় নির্মাণের কথা বলেছেন তারা। আমরা সেই বিষয়গুলো দেখবো বলে জানিয়েছি। একটি প্রতিষ্ঠান সরকারের অর্থ নেবে, সুবিধা নেবে তারা যেন সেই সব সুযোগ সুবিধার সঠিক প্রয়োগ করেন, সেবিষয়ে নজর রাখার জন্য জেলাপ্রশাসকদের বলা হয়েছে।

অনিবন্ধিত মাদরাসার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, জেলাপ্রশাসকরা এ বিষয়ে কথা বলেছেন। অনিবন্ধিত মাদ্রাসাগুলোর কারণে আশঙ্কাজনকভাবে ভর্তি হলেও সেখানে শিক্ষার্থী উপস্থিতি কম। ডিসিরা সেই বিষয়গুলো জানিয়েছেন। অনুমোদনের বাইরে যেসব মাদরাসা খোলা হচ্ছে সেটা মোটেও উচিত না।

তিনি বলেন, নূরানী মাদ্রাসাগুলোকে শিক্ষাক্রম অনুসরণ করতে বলা হয়েছে। এবিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সাথে আলোচনা হবে। নিবন্ধনের আওতায় আনা হবে।

অনিবন্ধিত মাদ্রাসার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা অনিবন্ধিত মাদ্রাসার কর্তৃপক্ষের সঙ্গে বসবো। ইতোমধ্যেই আমরা বসেছিও।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।