শাবিপ্রবির প্রথম নারী কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা

শাবিপ্রবির প্রথম নারী কোষাধ্যক্ষ

ডেস্ক,৩০ এপ্রিল ২০২৩: সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথম নারী কোষাধ্যক্ষ পদে নিয়োগ পেলেন সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আমিনা পারভীন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহ-সভাপতি, একাধিকবার কার্যকরী সদস্য, হল প্রাধ্যক্ষ, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা, সমাজকর্ম বিভাগের প্রধানসহ প্রশাসনিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি।

রোববার (৩০ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিয়োগের বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮৭ এর ১৪ (১) ধারা অনুযায়ী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক আমিনা পারভীনকে উক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে নিয়োগ করা হলো।

কোষাধ্যক্ষ হিসেবে তার এ নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ বছর পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের আইন, ১৯৮৭ এর ধারা ১৪ উপধারা (৩)(৪)(৫)(৬) ও (৭) অনুসারে কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন: গুচ্ছে কতটি আবেদন পড়েছে, জানা গেল

নতুন কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পাওয়ার পর অধ্যাপক আমিনা পারভীন বলেন, ‘কোষাধ্যক্ষ পদটি আমার জন্য একটি বড় দায়িত্ব। বিশ্ববিদ্যালয়ের সার্বিক কল্যাণের জন্যে আমি সম্ভাব্য সবকিছু করতে সচেষ্ট থাকব। এই দায়িত্ব সফলভাবে পালনের জন্য সকলের সহযোগিতা ও দোয়া চাই।’ তাকে এ দায়িত্ব অর্পণের জন্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বিশ্ববিদ্যালয় উপাচার্যের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পাবনা জেলার ঈশ্বরদী উপজেলায় জন্ম ও বেড়ে উঠা অধ্যাপক আমিনা পারভীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৯৮৫-১৯৮৬ শিক্ষাবর্ষের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী ছিলেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৮-১৯৮৯ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ২০০৭ সালে সুইডেনের গোথেন বার্গ বিশ্ববিদ্যালয় থেকে সমাজকর্মে ইন্টারন্যাশনাল মাস্টার্স অব সাইন্স ইন সোশাল ওয়ার্কে (আইএমএসএসডব্লিও) ডিগ্রি সম্পন্ন করেন।

১৯৯৬ সালের ৯ এপ্রিল শাবিপ্রবির সমাজকর্ম বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। বর্তমানে তিনি শাবিপ্রবির প্রথম নারী ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালকের দায়িত্বেও আছেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।