রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর একেএম নূর-উন-নবীর বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি তদন্তের কাজ শুরু করেছে তিন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সোমবার ইউজিসির সদস্য প্রফেসর আখতার হোসেনের নেতৃত্বে তদন্ত কাজ শুরু হয়েছে। জানা গেছে, গত রবিবার রংপুরে এসেছে ইউজিসি তদন্ত কমিটি। ২৬ ডিসেম্বর সোমবার ও ২৭ ডিসেম্বর মঙ্গলবার ইউজিসি তদন্ত চালাবে।

জানা গেছে, দুপুরে এ রিপোর্ট পাঠানোর সময় পর্যন্ত বিশ্ববিদ্যালযের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কয়েকজন নেতা এবং শিক্ষক সমিতির কয়েকজন কর্মকর্তার বক্তব্য নিয়েছে তদন্ত কমিটি এবং অভিযোগের ব্যাপারে তাদের কাছে তথ্য উপাত্ত সম্বলিত জবানবন্দিও নিয়েছে তদন্ত কমিটি।

উল্লেখ্য, গত ৬ মার্চ রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগ ইউজিসির চেয়ারম্যান বরাবর দায়ের করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। অভিযাগের পরিপ্রেক্ষিতে গত ২ আগস্ট ইউজিসির সদস্য প্রফেসর আখতার হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মিজানুর রহমান ও ইউজিসির অতিরিক্ত পরিচালক ফখরুল ইসলামকে নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করে ইউজিসি। ভিসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত ২২ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে নির্দেশনা প্রদান করা হলে ইউজিসি সক্রিয় হয়ে ওঠে।

উপাচার্য প্রফেসর একেএম নূর-উন-নবী বলেন, ‘আমি কোনো অনিয়ম ও দুর্নীতি করিনি। সততার সঙ্গে ও স্বচ্ছভাবে আমি আমার উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছি। অনেক দিন থেকে সাংবাদিকরা আমাকে বলছে তদন্ত কমিটির কথা। আমি এর কিছুই জানি না। কি অনিয়ম-দুর্নীতি করেছি তার কোনো পত্র পাইনি। তদন্ত কমিটি এলে তাদেরকে স্বাগত জানিয়ে আমার স্বচ্ছতা ও নিরপেক্ষতা প্রমাণ করবো।’

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকক তাবিউর রহমান বলেন, ‘বাংলাদেশে কোনো দৃষ্টান্ত নেই যে কোনো বিশ্ববিদ্যালয়ের ভিসি টেন্ডারবাজিতে জড়িত ছিল। কিন্তু আমাদের ভিসি সেই কাজ করেছে।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।