‘নোট-গাইড নিষিদ্ধ কর, সৃজনশীল-অনুশীলনমূলক-সহায়ক বই নয়’

ময়মনসিংহ প্রতিনিধিঃ বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) কেন্দ্রিয় কমিটির আহ্বানে দেশব্যাপী জেলা শহরে মানববন্ধনের অংশ হিসেবে ময়মনসিংহ জেলা শাখা আয়োজিত কর্মসূচিতে নেতৃবৃন্দ বর্তমান সরকারের কাছে নিম্নমানের ও শিক্ষার্থীর সৃজনশীলতা ধ্বংসকারী যাবতীয় নোট-গাইড নিষিদ্ধ করার দাবি জানিয়ে বলেন, বর্তমান সৃজনশীলধারার শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীর সৃজনশীলতা ও মননশীলতার উৎকর্ষের লক্ষ্যে যুগোপযোগী-আধুনিক-মানসম্মত-নির্ভুল অনুশীলনমূলক ও সহায়ক বইয়ের বিকল্প আমাদের দেশে এখনও প্রতিষ্ঠিত করা সম্ভব হয়নি।

কেননা বর্তমান সরকারের ঘোষিত সৃজনশীলধারার শিক্ষা ব্যবস্থার যুগোপযোগী শিক্ষা প্রতিষ্ঠান বা শিক্ষকমণ্ডলীর প্রশিক্ষণ ব্যবস্থাও যথেষ্টতো নয়ই বরং এখনও দেশের শতকরা ৮০ ভাগেরও উপর শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো সৃজনশীলধারার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

এছাড়াও সম্মানিত শিক্ষকমণ্ডলীর অধিকাংশের যুগোপযোগী বা পর্যাপ্ত প্রশিক্ষণ না থাকায় এবং অদূর ভবিষ্যতে এই সংকটের কবল থেকে সমস্ত শিক্ষকমণ্ডলীকে সঠিক ও প্রশিক্ষিত শিক্ষকে উন্নীত করার সুযোগ না থাকায় শিক্ষার্থীরা প্রতিনিয়ত গভীর সংকটে নিপতিত হচ্ছে।

যার ফলে প্রাথমিক পর্যায় থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শতকরা প্রায় ৯৮ ভাগ শিক্ষার্থীই অনুশীলনমূলক-সহায়ক বইয়ের মাধ্যমে শিক্ষাগ্রহণ করে থাকে।

কিন্তু সুদূরপ্রসারি পরিকল্পনার বিপরীতে এবং প্রকাশনা শিল্পকে সংকুচিত করার মাধ্যমে এই অনুশীলনমূলক-সহায়ক বই প্রকাশ এবং বিপণন ব্যবস্থাকে যদি নিষিদ্ধ ঘোষণা করা হয়; তবে বাংলাদেশের সমস্ত শিক্ষার্থী কোচিং এবং প্রাইভেট নির্ভর হয়ে পরবে।

দুনিয়াব্যাপী প্রায় সকল দেশের শিক্ষা ব্যবস্থায় যেহেতু মানসম্মত সহায়ক বই বা রেফারেন্স বই বৈধ হিসেবে স্বীকৃত সুতরাং বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায়ও আমরা অনুশীলনমূলক-সহায়ক বইয়ের প্রচলন অব্যাহত রাখার এবং উত্তরোত্তর এর মানবৃদ্ধির লক্ষ্যে সরকারের বিশেষ প্রণোদনা ও সহায়তা প্রত্যাশা করছি।

সর্বোপরি সারা দেশের প্রায় ২৮ হাজার পুস্তক প্রকাশক ও বিক্রেতার পাশাপাশি কয়েক লক্ষ কর্মীসহ বিশাল এক জনগোষ্ঠীর জীবন-জীবিকাকে হুমকির মুখোমুখি না করে বরং এই শিল্পের সকল প্রতিবন্ধকতা দূরকরণে সরকারের বিশেষ নজরদারীর দাবি জানানো হয় মানববন্ধন কর্মসূচি থেকে।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) ময়মনসিংহ জেলা শাখার আহ্বায়ক জনাব আব্দুর রব মোশারফের সভাপতিত্বে ময়মনসিংহের শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে আজ সোমবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, সর্বজনাব চন্দন বিশ্বাস, মো: মুত্তালিব, বেলাল হোসেন সরকার, শংকর চক্রবর্তী, আলহাজ্ব মজিবুর রহমান বাবুল, আলী আশরাফ, মো: লুৎফর রহমান, মীর ইব্রাহীম, টিটু চন্দ প্রমুখ।

নেতৃবৃন্দ আগামী ২৭ এবং ২৮ ডিসেম্বর ২০১৬, মঙ্গল ও বুধবার ময়মনসিংহ জেলার প্রতিটি পুস্তক ব্যবসা প্রতিষ্ঠানকে দুই দিনব্যাপী ধর্মঘট সফলভাবে পালন করার আহ্বান জানান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।