রমজানে স্কুল ছুটি নিয়ে ফেসবুক পোষ্ট : দুজন শিক্ষক বরখাস্ত

Image

নিজস্ব প্রতিবেদক , ৩০ মার্চ, ২০২২ঃ

পবিত্র রমজানে সব স্কুল-কলেজে ক্লাস চলবে। সরকারের পৃথক পরিপত্রে এমন আদেশই করা হয়েছে। কিন্তু রমজানে স্কুলের ক্লাস চালানোর সিদ্ধান্ত বাতিল হয়েছে বলে বিভ্রান্তিমূলক তথ্য কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছেন। প্রাথমিক বিদ্যালয়ে রমজান মাসের ছুটির বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা দিয়েছেন বলে গুজব ছড়ানোর অভিযোগে দুজন শিক্ষিককে বরখাস্ত করা হয়েছে।

আরো পড়ুনঃ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হস্তক্ষেপ করতে পারি না : হাইকোর্ট

ওই শিক্ষিকার নাম শিপ্রা রাণী সরকার। তিনি মানিকগঞ্জ সদর উপজেলার বান্দুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তাকে বরখাস্ত করে আদেশ জারি করেছেন মানিকগঞ্জের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী। গতকাল মঙ্গলবার তাকে বরখাস্ত করা হয়। বুধবার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৈনিক শিক্ষাবার্তা ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অপর একজন শিক্ষক হলেন দিনাজপুর সদর উপজেলার গৌরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ আব্দুল লতিফ।
তাকে বরখাস্ত করে আদেশ জারি করেছেন দিনাজপুর জেলার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার রায় চৌধুরি। আজ বুধবার ৩০ মার্চ তাকে বরখাস্ত করা হয়।

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২০ রমজান পর্যন্ত ক্লাস চালানোর নির্দেশনা দেয়া হয়েছিলো। কিন্তু শিক্ষিক শিপ্রা রাণী সরকার ও আব্দুল লতিফ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেন, ‘অবশেষে প্রথম রোজা থেকে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’। কিন্তু এ ধরণের কোনো ঘোষণা দেয়া হয়নি বলে গতকাল মঙ্গলবার আদেশ জারি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

ওই শিক্ষককে বরখাস্ত করে জারি করা আদেশে বলা হয়েছে, সরকারি সিদ্ধান্তের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার স্ট্যাটাস সরকারি প্রতিষ্ঠানের সরকারি প্রতিষ্ঠানের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা ২০১৯ এর সুস্পষ্ট লঙ্ঘন। তার এই অনভিপ্রেত ও উদ্দেশ্য প্রণোদিত স্ট্যাটাসের কারণে প্রাথমিক শিক্ষার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। এতে বিপুল সংখ্যক শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। যা সরকারি কর্মচারী বিধিমালা (শৃঙ্খলা ও আপিল) ২০১৮ মোতাবেক অসদাচরণের শামিল। তাই শিক্ষিকা শিপ্রা রাণী সরকারকে সাময়িক বরখাস্ত করা হলো। তিনি সমায়িক বরখাস্তকৃত সরকারি কর্মচারীর সুবিধা পাবেন।

এ বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী দৈনিক শিক্ষাবার্তাকে বলেন, সরকারি সিদ্ধান্তের বিষয়ে গুজব ছড়ানোর অভিযোগে ওই শিক্ষিকাকে বরখাস্ত করা হয়েছে।

জানা গেছে, রমজানে ছুটি নিয়ে ফেসবুকে গুজব রাটানো আরও বেশ কয়েকজন শিক্ষক নজরদারিতে আছেন।

গতকাল মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, গুজব রটানো ব্যক্তিদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। মন্ত্রণালয় আরও বলছে, ২০ রমজান পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চালু থাকবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক শ্রেণিকক্ষে সরাসরি পাঠদানের সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত চলবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।