যৌন হয়রানির অভিযোগে রাবি অধ্যাপককে অব্যাহতি

Image

বিভাগীয় দুই সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. এনামুল হককে দুই বছরের জন্য ক্লাস-পরীক্ষা ও প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেন।

রবিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫২৫তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

অধ্যাপক মো. এনামুল হক বিশ্ববিদ্যালয়ের জিয়া পরিষদের সভাপতি। এর আগে, তিনি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আহ্বায়ক ছিলেন। জানা যায়, গত ২১ মে মনোবিজ্ঞান বিভাগের সভাপতির অফিস কক্ষে বিভাগীয় সভা চলছিল। এসময় বিভাগের সভাপতি অধ্যাপক মাহবুবা কানিজ কেয়ার সঙ্গে বিভিন্ন বিষয়ে অধ্যাপক এনামুল হকের বাগবিতণ্ডা হয়।

তখন অধ্যাপক মাহবুবা কানিজ অভিযোগ করেন তাঁর সঙ্গে অশালীন অঙ্গভঙ্গি প্রদর্শন, যৌন হয়রানিমূলক আচরণের শিকার হন। এ ঘটনায় ২৩ মে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন। ওই অভিযোগকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা’ বলে দাবি করে অভিযুক্ত ওই অধ্যাপকসহ কয়েকজন শিক্ষক স্বাক্ষরিত একটি আবেদন উপাচার্য বরাবর জমা দেন।

বিভাগের শিক্ষকদের এমন দুপাক্ষিক অবস্থানের কারণে অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে সিন্ডিকেট এ সিদ্ধান্তে আসে।

এ বিষয়ে ওই সিন্ডিকেট সদস্য বলেন, গতকাল ৫২৫তম সিন্ডিকেট সভায় যৌন নিপীড়ন নীতিমালা ধারা-৬ এর ৩-এর ঘ অনুযায়ী মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হককে প্রশাসনিক কাজে দায়িত্ব পালন, শ্রেণি কক্ষে পাঠদান ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ থেকে দুই বছরের জন্য বিরত থাকতে বলা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।