মেডিকেলে ভর্তি পরীক্ষা দ্রুত সময়ে ফল

ডেস্ক রিপোর্ট : ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন হয়েছে। গতকাল সকাল ১০টায় রাজধানীসহ সারা দেশের একযোগে শুরু হয় এই পরীক্ষা। সরকারি ১৮টি কলেজের ৩৭টি কেন্দ্রে ঘণ্টাব্যাপী ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এ ভর্তি যুদ্ধ চলে। এ বছর সরকারি-বেসরকারি মিলিয়ে ৯ হাজার ৪১৭ আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করে ৯০ হাজার ৪২৬ জন শিক্ষার্থী। এরমধ্যে সরকারি কলেজে আসনসংখ্যা ৩ হাজার ২১২। আর বেসরকারি কলেজে আসনসংখ্যা ৬ হাজার ২০৫। সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও পরীক্ষার্থী ও অভিভাবকরা প্রায় দেড় ঘণ্টা আগেই কেন্দ্রে উপস্থিত হন। এদিকে, বিডিএস ভর্তি পরীক্ষা আগামী ৪ঠা নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গতকাল ভর্তি পরীক্ষা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র পরিদর্শন শেষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, মেডিকেলের ভর্তি পরীক্ষা অত্যন্ত শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় মেধার দিক থেকে যারা এগিয়ে থাকবে তারাই ভর্তির সুযোগ পাবে। ভর্তি পরীক্ষা নিয়ে যেন কোনো প্রশ্ন না থাকে সেজন্য বিশিষ্ট ব্যক্তিদের দিয়ে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, ভর্তিচ্ছুদের আমি শুভেচ্ছা জানাই তারা যেন যোগ্যতার প্রমাণ দিয়ে মেডিকেলে ভর্তি হয়ে একজন ভালো চিকিৎসক হওয়ার মাধ্যমে মা-বাবার স্বপ্ন পূরণ করতে পারে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, সুষ্ঠু ও সুন্দরভাবে সব কেন্দ্রে পরীক্ষা সম্পন্ন হয়েছে। ফল প্রকাশের বিষয়ে তিনি বলেন, প্রক্রিয়া চলছে। দ্রুত সময়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, প্রতি বছর ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের গুজব ওঠায় এবার ভর্তি পরীক্ষার স্বচ্ছতা তদারক করতে বিভিন্ন পেশাজীবীদের নিয়ে গঠন করা হয়েছে ‘ওভারসাইড কমিটি’। গঠন করা হয় পরীক্ষা পরিচালনা কমিটি ও মডারেটর। বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও মেডিকেল ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সম্পৃক্ত করা হয়। এছাড়া পরীক্ষার প্রশ্নপত্র বহন, পরীক্ষা গ্রহণ এবং উত্তরপত্র আনার সময় পর্যাপ্ত পরিমাণ ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়েন করা হয়। মানবজমিন

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।