মাদরাসা প্রভাষকদের পদোন্নতি: অনলাইনে আবেদন শুরু

Image

ডেস্ক,১৭ জানুয়ারী, ২০২৩:

বিভিন্ন এমপিওভুক্ত মাদরাসার প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক ও সহকারী অধ্যাপক পদে পদোন্নতির আবেদন মেমিস সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে গ্রহণ শুরু করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মাদরাসার প্রভাষকদের পদোন্নতি পেতে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। গত অক্টোবরে ম্যানুয়ালি পদোন্নতির আবেদন করার নির্দেশ দেয়ার পর যেসব প্রভাষক হার্ডকপিতে আবেদন করেছিলেন, তাদেরও অনলাইনে ফের পদোন্নতির আবেদন করতে হবে।

আরো পড়ুন:কলেজ শিক্ষকদের বদলির আবেদন আহ্বান

গতকাল সোমবার মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে এ তথ্য জানিয়ে সব আলিম, ফাজিল ও কামিল মাদরাসার প্রধানদের চিঠি পাঠিয়েছে মাদারাসা শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে প্রভাষকদের পদোন্নতির আবেদন ফরম প্রকাশ করা হয়েছে।

অধিদপ্তর জানিয়েছে, এমপিও নীতিমালা অনুযায়ী কামিল ও ফাযিল মাদরাসার প্রভাষকদের সহকারী অধ্যাপক ও আলিম মাদরাসার প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পেতে আবেদন কাগজপত্রসহ পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মেমিস সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে করতে হবে। পদোন্নতির আবেদনে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা যাবে না। যারা ইতোপূর্বে হার্ডকপিতে আবেদন করেছেন তাদেরও অনলাইনে আবেদন করতে হবে।

জানা গেছে, নির্ধারিত ফরমেটে আবেদন করতে হবে। আবেদনের ফরমের নির্ধারিত স্থানে সভাপতি ও অধ্যক্ষের স্বাক্ষর ও নাম, পাদবী, মোবাইল নম্বর উল্লেখ ও সিল থাকতে হবে। সভাপতির প্রতিস্বাক্ষরসহ অধ্যক্ষের ফরোয়ার্ডিং আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। অ্যাডহক কমিটির সভাপতি হলে, কোনো কমিটি না থাকলে জেলা সদরের মাদরাসার ক্ষেত্রে জেলা প্রশাসক বা অতিরিক্ত জেলা প্রশাসক এবং জেলা সদরের বাইরের ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতিস্বাক্ষর করবেন। জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার ফরোয়ার্ডিং আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। শিক্ষাগত যোগ্যতার সব সনদ ও নম্বরপত্র ও অন্যান্য সনদপত্রের সত্যায়িত কপি, নিয়োগপত্র ও যোগদান পত্রের সত্যায়িত কপি, পদোন্নতির জন্য আবেদনকারীর প্রথম, বিভিন্ন স্কেল বা গ্রেডপ্রাপ্তির ও সর্বশেষ এমপিওর কপি আবেদনের সঙ্গে দাখিল করতে হবে।

এছাড়া মাদরাসায় কর্মরত সব সহকারী অধ্যাপক বা জ্যেষ্ঠ প্রভাষক এবং প্রভাষকের যোগদানের তারিখ ও এমপিওভুক্তির তারিখ উল্লেখসহ তালিকা আবেদনের সঙ্গে জমা দিতে হবে।
আর মাদরাসার প্রথম ও সর্বশেষ এমপিওর কপি, প্রভাষকদের গবেষণাকর্ম বা স্বীকৃত জার্নালে প্রকাশিক প্রবন্ধের কপি, সর্বশেষ স্বীকৃতি, অধিভুক্তির কপি, তা না থাকলে হালনাগাদকরণের আবেদন দাখিলের প্রমাণক, বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের দেয়া সর্বশেষ গভর্নিং বডির অনুমোদনপত্র, পদোন্নতির জন্য গভর্নিং বডির সুপারিশ সম্বলিত রেজুলেশন আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান স্বাক্ষরিত চিঠিতে কামিল, ফাযিল ও আলিম মাদরাসার এমপিভুক্ত প্রভাষকদের সহকারী অধ্যাপক ও জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতির আবেদন এমপিওর আবেদনের সঙ্গে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে মেমিস সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে দাখিল করতে বলা হয়েছে।

এর আগে গত ২৩ অক্টোবর মাদরাসার প্রভাষকদের পদোন্নতির আবেদন ম্যানুয়ালি দাখিলের নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু এবার অনলাইনে মেমিসের মাধ্যমে পদোন্নতির আবেদন করার নির্দেশ দেয়া হলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।