ভিসির বাসভবন ঘেরাও করে ছাত্রলীগের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারকগ্রন্থের একটি অংশে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি লেখার প্রতিবাদে উপাচার্যের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। তাদের দাবি, রেজ্রিস্ট্রারের পদত্যাগ।

বিকেল ৩টার দিকে বিক্ষোভ থেকে উপাচার্যের গাড়ি ভাঙচুর করা হয়েছে। পরে অবশ্য তিনি সুস্থভাবেই কয়েকজন সাংবাদিকের সঙ্গে বাসার ভেতরে প্রবেশ করেছেন।

ছাত্রলীগের বিক্ষুব্ধ নেতাকর্মীরা প্রকাশিত স্মারকগ্রন্থে আগুনও দিয়েছেন। একই ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারকে তার কার্যালয়ে তালাবন্দি করে রাখাও হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারকগ্রন্থে জিয়াউর রহমান হলের বর্ণনায় লেখা হয়েছে, জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান এবং একজন মুক্তিযোদ্ধা। এটি লেখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন ও শোভাযাত্রা শেষে টিএসসিতে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বিষয়টির প্রতিবাদ জানান বিশ্ববিদ্যালয় অ্যালামনাই সদস্য সুভাষ সিংহ রায়। পরে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রসপেক্টাসটি বাজেয়াপ্ত ঘোষণা করেন এবং তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেয়ার কথা বলেন।

পরে দুপুরের দিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স নেতাকর্মীদের নিয়ে মধুর ক্যান্টিন থেকে একটি মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে এসে বিক্ষোভ শুরু করেন।

মিছিলে অংশ নেয়া অনেকের হাতে ঝাড়ুও দেখা দিয়েছে।

জানতে চাইলে আবিদ আল হাসান বলেন, যদি এদের বিচার না করা হয় তাহলে আজ থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে।

মোতাহার হোসেন প্রিন্স বলেন, সন্ধ্যার মধ্যে যদি রেজিস্ট্রার পদত্যাগ না করেন তবে তাকে টেনে-হিঁচড়ে নামানো হবে।

এরআগে ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আদিত্য নন্দী এবং মেহেদী হাসান রসির নেতৃত্বে দুপুর সাড়ে ১২টার দিকে রেজিস্ট্রারকে তার কার্যালয়ে তালাবন্দি করে রাখা হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।