ভালো কলেজে ভর্তি নিয়ে দুশ্চিন্তা শিক্ষার্থীদের

Image

এসএসসি ও সমমানের ফল প্রকাশের পর এবার শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তি নিয়ে তোড়জোড়। মাধ্যমিকে উত্তীর্ণদের জন্য এবার পর্যাপ্ত আসন থাকলেও ভালো কলেজে ভর্তি নিয়ে করতে হবে দুশ্চিন্তা। আগামী ১০ আগস্ট থেকে কলেজগুলোতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড। এর আগে চলতি সপ্তাহে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করা হবে।

আরো পড়ুন: কেন্দ্র সচিবের অবহেলায় এক স্কুলের ২৩ শিক্ষার্থী ফেল

আজ শনিবার (২৯ জুলাই) দুপুরে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবারও ভর্তির নীতিমালায় অন্যান্যবারের মতোই থাকবে। আগামী ১০ আগস্ট থেকে কলেজগুলোতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুয়েকদিনে মধ্যে ভর্তির নীতিমালা প্রকাশ করা হলে সেখানে সব উল্লেখ থাকবে বলে জানান তিনি।

জানা গেছে, কলেজগুলোতে এবারও কোনো ভর্তি পরীক্ষা থাকছে না। মাধ্যমিকের ফলের ভিত্তিতে অনলাইনে আবেদন করে পছন্দের কলেজে শিক্ষার্থী ভর্তি হবে। আসন সংকট একাদশ শ্রেণিতে কখনও হয় না। তবে নামিদামি কলেজগুলোতে ভর্তির লড়াই চলে। সবাই মানসম্মত কলেজে ভর্তি হতে চায়। কিন্তু ভালো মানের কলেজ কম, আসনও কম। এগুলোতে মূলত মাধ্যমিকে জিপিএ-৫ পাওয়াদেরই লড়াই হয়। রাজধানী ঢাকা ও অন্যান্য জেলা শহরে ভালো কলেজে অর্ধলাখের কিছু বেশি আসন রয়েছে।

আরো পড়ুন: ২২৭ পরীক্ষার্থীর ২১৯ জনই পেলো জিপিএ-৫

ঢাকার শীর্ষ কলেজগুলোয় বরাবরের মতো ভর্তিও লড়াইটা বেশি। ঢাকার কলেজগুলোর মধ্যে ছেলেদের পছন্দের শীর্ষে নটর ডেম কলেজ। এবারও খ্রিস্টান ক্যাথলিক চার্চ পরিচালিত নটর ডেম, সেন্ট জোসেফ ও হলিক্রস কলেজে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে।

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী। গড় পাসের হার ৮০ দশমিক ৩৯। গত বছর পাসের হার ছিল ৮৭ দশমিক ৪৪। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। এসএসসি ও সমমানে পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এবারও একাদশে ভর্তিতে কোনো আসন সংকট হবে না। একাদশ শ্রেণিতে আসন আছে ২৫ লাখের মতো আর পাস করেছে ১৬ লাখের বেশি। যা পাস করা শিক্ষার্থীর চেয়ে প্রায় ৮ লাখ বেশি।

তবে সংশ্লিষ্টরা মনে করছেন, কলেজ পর্যায়ে আসন সংকট না থাকলেও ভালো কলেজে আসন সংখ্যা সীমিত। তাই মাধ্যমিকে উত্তীর্ণদের জন্য পর্যাপ্ত আসন থাকলেও ভালো কলেজে ভর্তি নিয়ে করতে হবে দুশ্চিন্তা। মাধ্যমিকে অভাবনীয় ফলাফল করে পাসের আনন্দে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আত্মহারা। সেই রেশ না কাটতেই শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভালো কলেজে ভর্তি নিয়ে কপালে দুশ্চিন্তার ভাঁজ

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।