বুয়েটে ভর্তি বিজ্ঞপ্তি

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ের (চুয়েট, কুয়েট ও রুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে, বুয়েটে পরীক্ষা প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হবে। আর প্রকৌশল গুচ্ছের পরীক্ষা স্বাভাবিক নিয়মে অনুষ্ঠিত হবে।

বুয়েট

যে সকল ছাত্র-ছাত্রী ২০২০ বা ২০২১ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে গ্রেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়নসহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে। উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহের প্রতিটিতে ন্যূনতম জিপি ৫.০০ থাকতে হবে। আবেদনকারীর মধ্য হতে বাছাই করে ১ম থেকে ১৮০০০তম পর্যন্ত সকল আবেদনকারীকে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে।

প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত আবেদনকারীদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.buet.ac.bd) প্রকাশ করা হবে। বুয়েটে প্রকৌশল বিভাগসমূহ ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট আসন সংখ্যা ১৩০৯টি।

ভর্তি আবেদন আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হবে। যা চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারও ভর্তি ফি আগের মতোই রাখা হয়েছে।

প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ হবে ১৩ ফেব্রুয়ারি এবং ২৪ ফেব্রুয়ারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপরে মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ হবে ২৯ ফেব্রুয়ারি এবং মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ মার্চ।

প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ভর্তি হতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগ হতে কমপক্ষে জিপিএ ৪.০০ অথবা সমতুল্য গ্রেড পেয়ে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। প্রার্থীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন বিষয়ে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৪.০০ পেতে হবে এবং ইংরেজী বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ সহ গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজী বিষয় সমূহের সর্বমোট গ্রেড পয়েন্ট ১৮.০০ হতে হবে।

আবেদনকারীর মধ্য হতে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজী বিষয়ের মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথম ৩০ (ত্রিশ) হাজার যোগ্য প্রার্থীকে (ভর্তি নির্দেশিকার ‘ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থী নির্ধারণ’ অনুযায়ী) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

চুয়েট, কুয়েট ও রুয়েট এর সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (https://admissionckruet.ac.bd) এ প্রদত্ত নির্দেশনা মোতাবেক অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি পরীক্ষার ফি প্রদান করতে হবে।

৩ বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা তিন হাজার ২৩১টি। এর মধ্যে সংরক্ষিত আসন থাকবে ৩১টি।

অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু ২৪ জানুয়ারি (বুধবার) সকাল ৯টায়। অনলাইনে আবেদনপত্র গ্রহণ শেষ হবে ৭ ফেব্রুয়ারি (বুধবার) রাত ১১টা ৫৯মিনিটে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশ করা হবে ১৮ ফেব্রুয়ারি রোববার সকাল ১০টায়। ভর্তি পরীক্ষা ৩ মার্চ অনুষ্ঠিত হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।