বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রসঙ্গে যা বললো ইউজিসি

Image

আসন্ন ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেছেন, গত বছরের মতো আসন্ন শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইউজিসির ২০২৩-২০২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে অংশীজনের সাথে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আজ বুধবার (২৯ নভেম্বর ২০২৩) ইউজিসিতে এই সভা অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা ২ ফেব্রুয়ারি!

ইউজিসি চেয়ারম্যান বলেন, মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায় অনুসারে ইউজিসি সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে একটি ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্যোগ নিয়েছিলো। এ বিষয়ে কমিটি গঠন করে এবং বিস্তারিত আলোচনা শেষে একটি অধ্যাদেশের খসড়াও তৈরি করেছিলো। কিন্তু আসন্ন শিক্ষাবর্ষ থেকে সেটি কার্যকর হচ্ছে না। এবারও গুচ্ছ পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে, গত ১৬ এপ্রিল বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দেন। এরপর কার্যক্রম বাস্তবায়নে বেশকিছু উদ্যোগ ও পদক্ষেপ নেওয়া হয়।

সর্বশেষ গত ১০ অক্টোবর আগামী শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য দ্রুত একটি অধ্যাদেশ জারির সুপারিশ করে ইউজিসি। এরপর ওই সুপারিশ মন্ত্রণালয়ে পাঠানো হয়। ইউজিসির সুপারিশ মন্ত্রণালয়ে পর্যালোচনা করে দেখা হয়।

ইউজিসির এ সভায় প্রফেসর আলমগীর ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ গুচ্ছ ভর্তি পরীক্ষার বাইরের বিশ্ববিদ্যালয়গুলোকে এবছর গুচ্ছভুক্ত হওয়ার আহ্বান জানান। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মতো পুরাতন বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছে ভর্তিতে অংশগ্রহণ ও নেতৃত্ব দিয়ে নজির স্থাপনের পরামর্শ দেন।

অবশ্য আসন্ন শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা হচ্ছে বলে আগেই অনেকটা পরিষ্কার করেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৬ নভেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ভর্তিচ্ছুদের ভোগান্তি কমাতে চলতি বছরে বিশ্ববিদ্যালয়গুলোয় একক ভর্তি পরীক্ষা নিতে না পারলেও আগামীবার নেওয়া হবে।

সেদিন তিনি বলেছেন, একক ভর্তি পরীক্ষা নিয়ে এখনো আলাপ-আলোচনা-পর্যালোচনা চলছে। আমরা চেষ্টা করবো একটা একক পরীক্ষা, যেটা গুচ্ছ পরীক্ষা হতো। সেটাকে একটা একক পরীক্ষার দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করবো। আশা করি সে জায়গায় পৌঁছাতে পারবো। আর যদি না পারি তাহলে গুচ্ছ পরীক্ষার মতো করে এবছর হয়তো হবে। কিন্তু তারপরের বছর শুরু করবো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।