এ বছর পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন ৬০ হাজারের বেশি

Image

আসন্ন শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন ৬০ হাজারের বেশি রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি)। বুধবার (২৯ নভেম্বর ২০২৩) ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

তিনি বলেন, এবছর এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজারের বেশি শিক্ষার্থী। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজারের বেশি আসন রয়েছে। এসব শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয় ও বিষয়ে ভর্তি হতে পারবে না।

আরো পড়ুন: বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রসঙ্গে যা বললো ইউজিসি

বিশ্ববিদ্যালয় ভর্তিতে পোষ্য কোটা তুলে দেওয়ার পরামর্শ দিয়ে প্রফেসর আলমগীর বলেন, এরকম পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ভর্তিতে পোষ্য কোটা রাখার কোন সুযোগ নেই। তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে পোষ্য কোটা থেকে বের হয়ে আসার পরামর্শ দেন।

তিনি আর বলেন, কোন বিশ্ববিদ্যালয়ে কোন বিষয় পড়ানো হবে, ছাত্র সংখ্যা কি হবে তা দেশীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট বিবেচনায় যৌক্তিকভাবে নির্ধারণ করতে কমিশন এখন পরিকল্পনা করছে।

উচ্চশিক্ষায় ইউজিসির লক্ষ্য তুলে ধরে প্রফেসর আলমগীর বলেন, ইউজিসির মূল লক্ষ্য হচ্ছে উচ্চশিক্ষায় গুণগত মান বজায় রাখা , গবেষণার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা এবংপ্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া।

ইউজিসির সভায় কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বলেন, উচ্চশিক্ষায় পার্শবর্তী দেশসমূহ থেকে আমরা বেশ পিছিয়ে আছি। ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হলে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। এজন্য ইউজিসি বিভিন্ন কৌশলগত পরিকল্পনা ও নীতি প্রণয়ন করছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।