বদলে যাচ্ছে রাজধানীর সরকারি প্রাথমিক বিদ্যালয়

Image

নিজস্ব প্রতিবেদন,কলকাতা ১০ মে ২০২২: বদলে যাচ্ছে রাজধানীর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ঢাকা মহানগরীর সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে দৃষ্টিনন্দন অবকাঠামো স্থাপনে ও উদ্যোগ নিচ্ছে সরকার ফলে এসব বিদ্যালয়ে সব শ্রেণি-পেশার অভিভাবকরা তাদের সন্তানদের পড়াতে আগ্রহী হবেন।

দীর্ঘদিনের অভিযোগ রয়েছে, ঢাকা মহানগরীর সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শুধু নিম্নবিত্তের সন্তানরাই পড়াশোনা করে। মধ্যবিত্ত বা উচ্চবিত্ত পরিবারের সন্তানরা এসব বিদ্যালয়ে ভর্তি হয় না বললেই চলে।

প্রকল্পসংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৫৪টি বিদ্যালয়ের দুই হাজার ৯৭৫টি কক্ষ নতুনভাবে নির্মাণ করা হবে। এ ছাড়া ১৭৭টি বিদ্যালয়ের ১ হাজার ১৬৭টি কক্ষের অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন করা হবে।

আরো পড়ুনঃ প্রাথমিকের শিক্ষকদের বেতন গ্রেড বৃদ্ধিসহ ১০ দাবি

তিনি আরও জানান, এ প্রকল্পের আওতায় উত্তরায় ৩টি ও পূর্বাচলে ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে।

জানা যায়, চার বছর মেয়াদি এ প্রকল্প শেষ হবে ২০২৪ সালের ডিসেম্বরে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৫৯ কোটি ২ লাখ ৫৩ হাজার টাকা।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রকিউরমেন্ট) ও প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান বলেন, দেশের অন্যান্য জায়গার তুলনায় ঢাকা মহানগরীর সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর অবকাঠামো নাজুক। এ কারণে সব শ্রেণি-পেশার অভিভাবকরা তাদের সন্তানদের এসব বিদ্যালয়ে পড়াতে আগ্রহী হন না। আমরা অভিভাবকদের এসব বিদ্যালয়ে সন্তানদের পাঠাতে উৎসাহিত করতে চাই। বিদ্যালয়গুলো দৃষ্টিনন্দন করার উদ্যোগ এর অন্যতম পদক্ষেপ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, সব শ্রেণি-পেশার অভিভাবকের সন্তানদের বিদ্যালয়ে পড়তে আগ্রহী করার উদ্যোগের অংশ হিসেবে ঢাকা মহানগরীর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবকাঠামোর ব্যাপক উন্নয়ন করা হবে। এ জন্য ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ নামে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।