প্রাথমিক শিক্ষায় বাজেট বরাদ্দ-প্রত্যাশা শীর্ষক সেমিনার

ঢাকা: শুধুমাত্র বাজেটSeminar বরাদ্দর মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন করা সম্ভব নয়। বাজেট বরাদ্দ ব্যয়ে সুষ্ঠু ব্যবস্থাপনা অধিক গুরুত্বপূর্ণ। ব্যয়ে শতভাগ স্বচ্ছতা বজায় রাখা প্রয়োজন। এক্ষেত্রে শীর্ষ পর্যায় থেকে বাস্তবায়নকারী এবং স্থানীয় সমাজকে অন্তর্ভূক্ত করা উচিত।

শনিবার(১৮ এপ্রিল’২০১৫)রাজধানীতে  ‘জাতীয় বাজেট ২০১৫-১৬; মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষায় বরাদ্দ প্রত্যাশা’ শীর্ষক সেমিনারের বক্তারা এ মত দেন।

‘ঢাকা স্কুল অব ইকোনোমিক্স’ এবং ‘আমার অধিকার  ফাউন্ডেশন’- আয়োজিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় শিক্ষা ব্যবস্থপনা একাডেমি(নায়েম) এর সাবেক মহাপরিচালক অধ্যাপক শেখ ইকরামুল কবির।প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উল আলম। বিশেষ অতিথি ছিলেন সাবেক ব্যাংকার ও বিশিষ্ট অর্থনীতিবিদ খন্দকার ইব্রাহীম খালেদ এবং প্রতিমা পাল মজুমদার।

সেমিনারে সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ এবং  ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর চেয়ারম্যান ড: কাজী খলীকুজ্জামান আহম্মদ। সঞ্চালনা করেন আমার অধিকার ফাউন্ডেশনের চেয়ারপার্সন সিরাজুদ দাহার খান।

সেমিনারে ইব্রাহিম খালেদ বলেন, শুধু শিক্ষকের সংখ্যা বাড়ালেই চলবেনা, সেই সাথে মান ধরে রাখতে হবে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষকতা শুধুমাত্র পেশা নয়-ব্রত। শিক্ষকদের ‘অধিকার’ এর পাশাপাশি  তাদের ‘দায়িত্ব’ নিয়েও কথা বলতে হবে।

প্রতিমা পাল মজুমদার বলেন, প্রাথমিক বিদ্যালয়গুলোতে নারীবান্ধব পরিবেশ নেই। বাজেটে মেয়েদের শারীরিক শিক্ষার ওপর বিশেষ বরাদ্দ দেয়া প্রয়োজন।

ড: খলীকুজ্জামান আহম্মদ বলেন, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে  জাতীয় শিক্ষানীতি-২০১০ একটি যুগোপযুগী পদক্ষেপ। কিন্তুু  জাতীয় শিক্ষানীতি-২০১০ বাস্তবায়নে পর্যাপ্ত বাজেট বরাদ্দ নেই। এর ফলে শিক্ষার্থীসহ সামগ্রিক ভাবে শিক্ষাক্ষেত্র জাতীয় শিক্ষানীতি-২০১০ এর সুবিধাবঞ্চিত হচ্ছে।

প্রধান অতিথি তার বক্তব্যে শিক্ষকদের বেতন-ভাতা কম আছে বলে সেই অজুহাতে তারা যেন শিক্ষার্থীদের যথাযথ শিক্ষাপ্রদান থেকে বঞ্চিত না করার অনুরোধ জানান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।