প্রাথমিকে কত নম্বর পেলে চাকরি হয়?

Image

আচ্ছা ভাইয়া, লিখিততে কত মার্কস পেলে জব হবে? আমার কোটা আছে/নাই। এ ধরনের প্রশ্নের মুখোমুখি প্রায়শই হতে হয়। যারা এই ধরনের প্রশ্ন মনের ভেতর ধারন করেন তাদের জন্য বলে রাখি, প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা হয় জেলা ভিত্তিক এবং নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয় উপজেলা ভিত্তিক। এখানে একটা উপজেলার সাথে অন্য উপজেলার মার্কসের সামান্যতম কোন সম্পর্ক নাই। কত পেলে আপনার চাকরি নিশ্চিত তা নির্ভর করবে নিজের কয়েকটি বিষয়ের উপরঃ

১.আপনার উপজেলায় কতটি শূন্যপদ আছে।
২.আপনার উপজেলার প্রতিযোগীর সংখ্যা কত।
৩.আপনার উপজেলায় কোন প্রতিযোগী কেমন পরীক্ষা দিয়েছে।

এই নিয়ম দেশের প্রতিটা উপজেলার ক্ষেত্রে প্রযোজ্য। সুতরাং এক উপজেলার সাথে অন্য উপজেলার সামান্যতম কোন প্রভাব নাই। এ জন্য কোন উপজেলায় কোন কোটা না থাকা সত্ত্বেও ৫০ পেয়েও চাকরি হতে পারে আবার কোটা থাকা সত্ত্বেও ৭০পেয়েও চাকরি না হতেও পারে।

আরো পড়ুনঃ প্রাথমিকের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল

ক’দিন আগে ঢাকা মিরপুর -১১ থেকে এক বোন ফোন দিয়ে বলেন ভাইয়া, এবার আমি লিখিততে ৭০+ পেতাম তবুও আমার রোল লিখিততে আসেনি। এবং তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে যোগাযোগ করে জানতে পারেন তাঁর উপজেলায় মাত্র একটি শূন্যপদ আছে এবং যে কয়জনকে টিকানো হয়েছে তাঁরা সবাই ৭৫+ মার্কস পেয়েছেন। আবার সাতক্ষিরা হতে একজন ফোন দিয়ে বলছিলেন যে,ভাইয়া আমার কোন কোটা নেই তবুও ৫০- পেয়ে আমি লিখিততে টিকেছি। আমার কি জব হওয়ার সম্ভাবনা আছে। আমি বললাম আপনার উপজেলায় হয়তো সবাই কম মার্কস পেয়েছে তাই আপনি টিকেছেন সুতরাং আপনার জব হতে পারে। সুতরাং আপনার কোটা থাকুক আর নাই থাকুক আপনি কত পেলে জব পাবেন তা নির্ভর করবে উপরোক্ত বিষয়গুলোর উপর। কিন্ত চাকরি পেতে হলে আপনার প্রধান টার্গেট হলো উপজেলায় সর্বোচ্চ মার্কস পাওয়া।

আপনি লিখিততে কত পেয়েছেন তা স্বয়ং ডিসি স্যারেরও জানার কোন সুযোগ নেই, যিনি ভাইভা বোর্ডের প্রধান। এবং এই চাকরিটা বর্তমান নিয়ম অনুযায়ী এমপি,মুন্ত্রী কিংবা ডিসি স্যারের দেওয়ার কোন সুযোগ নেই। চাকরি পেতে হলে আপনার যোগ্যতায় আপনাকে অর্জন করে নিতে হবে।

প্রাথমিকে চাকরি প্রত্যাশীদের আর একটি প্রধান প্রশ্ন হলো কোটা বিভাজন নিয়ে যা আমাকে সব চেয়ে বেশি সমুক্ষিন হতে হয়। আমার কোটা আছে/নাই। এ ধরনের প্রশ্নের মুখোমুখি প্রায়শই হতে হয়। যারা এই ধরনের প্রশ্ন মনের ভেতর ধারন করেন তাদের জন্য বলে রাখি, প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা হয় জেলা ভিত্তিক এবং নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয় উপজেলা ভিত্তিক। এখানে একটা উপজেলার সাথে অন্য উপজেলার মার্কসের সামান্যতম কোন সম্পর্ক নাই।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।