পাকিস্তানকে ভাতে মারতে সিন্ধু জলচুক্তি বাতিল করতে পারে ভারত

1474609948712নয়াদিল্লি: উরিতে সেনা ছাউনিতে জঙ্গি হামলার পর পাকিস্তানকে সবক শেখাতে কঠোর কূটনৈতিক পদক্ষেপ নিতে পারে। পাকিস্তানকে ভাতে মারতে সিন্ধু জল চুক্তি বাতিলের পথে হাঁটতে পারে ভারত।এমনই জল্পনা জোরদার হয়েছে।  উরি হামলার পর দুই দেশের সম্পর্ক যখন তলানিতে পৌঁছেছে তখন ৫৬ বছরের পুরানো এই চুক্তির প্রসঙ্গ নিঃসন্দেহে পাকিস্তানকে চাপে ফেলবে। ভারত সাফ জানিয়েছে, এ ধরনের চুক্তি পারস্পরিক আস্থা ও সহযোগিতার ওপর নির্ভরশীল।

এরইমধ্যে বিভিন্ন মহলে এই চুক্তি বাতিলের দাবি উঠেছে। দুদেশের সম্পর্কের অবনতির প্রেক্ষাপটে ভারত এই চুক্তি নিয়ে পুনর্বিবেচনা  করবে কিনা, এই প্রশ্নের উত্তরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেছেন, এ ধরনের চুক্তির কার্যকরিতার জন্য পারস্পরিক আস্থা ও সহযোগিতার প্রয়োজন। এটা কোনওভাবেই একতরফা ব্যাপার নয়। চুক্তির প্রস্তাবনাতেই বলা হয়েছিল যে, সদিচ্ছাই এর ভিত্তি।
ভারত এই চুক্তি বাতিল করবে কিনা, এই প্রশ্নের সরাসরি জবাব তিনি এড়িয়ে গিয়েছেন।

উল্লেখ্য, ১৯৬০-এ ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ও পাকিস্তানের প্রেসিডেন্ট আয়ূব খানের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। চুক্তিতে বিপাশা, ইরাবতি, শতদ্রু, সিন্ধু, চেনাব ও ঝিলম-এই পাঁচটি নদীর জলন্টনের ব্যাপারে সহমত হয়েছিল দুই দেশ।

উল্লেখ্য, ঐতিহাসিক সিন্ধু সভ্যতা সিন্ধু ও তার শাখা নদীগুলির তীরে গড়ে উঠেছিল। পাকিস্তানের বড় অংশ এই নদীগুলির জলের ওপরই নির্ভরশীল। সিন্ধু জলচুক্তি বাতিল হলে সমস্যায় পড়ে যেতে পারে পাকিস্তান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।