পরবর্তী ক্লাসে যেভাবে উঠবে প্রাথমিক শিক্ষার্থীরা

Image

ডেস্ক,২৪ নভেম্বর ২০২১ঃ
গত বছরের মতো এবারও শিক্ষার্থীদের আগের রোল নম্বর নির্ধারণ রেখে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি শিক্ষার্থীদের মূল্যায়ণ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছে।

আরো খবরঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের টাইমস্কেল মঞ্জুর

জানা গেছে, সভায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব হাসিবুল আলম বলেছেন,২০২০ সালের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন যেভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে প্রধানমন্ত্রী এবারও সেভাবে মূল্যায়ণ করতে নির্দেশনা দিয়েছেন। তাই গত বছরের মতো এবারো শিক্ষার্থীদের মূল্যায়ণ করা যেতে পারে। সভায় উপস্থিত প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীসহ সকলে এ প্রস্তাবে সম্মতি দেন।

অন্যদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, চলতি বছর পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী হবে বলে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। বর্তমানে স্ব স্ব বিদ্যালয়ে মূল্যায়ন করা যেতে পারে বলে প্রস্তাব করা হয়। সভা শেষে চলতি বছর বর্ষিক পরীক্ষা না নিয়ে সকল প্রাথমিক বিদ্যালয়ে স্বা স্ব শিক্ষার্থীদের মূল্যায়ণ করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে সেই সিদ্ধান্ত দেশের সকল জেলার মাঠ কর্মকর্তাদের পাঠিয়ে তা বাস্তাব করার নির্দেশনা দেয়া হয়।

জানতে চাইলে ডিপিই’র মহাপরিচালক মনসুরুল আলম বলেন, চলতি বছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোন স্তরে ঘোষণা দিয়ে বা প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষা নেয়া হবে না, তবে বিদ্যালয় শিক্ষকরা নিজ নিজ শিক্ষার্থীদের মূল্যায়ণের মাধ্যমে পরবর্তী ক্লাসে তুলবেন। আগের রোল নম্বর নির্ধারণ রেখে পরবর্তী ক্লাসে তোলা হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের মূল্যায়ণের যত ধরনের পদ্ধতি রয়েছে সেসব সকল পদ্ধতি শিক্ষকরা অনুসরণ করতে পারবেন। কেউ যদি শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা নেয়া প্রয়োজন মনে করেন তারা সেটি নিতে পারবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।