নতুন শিক্ষাক্রমে বিভাগ বিভাজন যেভাবে হবে

Image

আগামী বছর থেকে সব শিক্ষার্থীকেই মাধ্যমিক পর্যায়ে অভিন্ন বিষয় পড়তে হবে। থাকছে না কোনো বিভাগ বিভাজন। ফলে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার মতো আলাদা বিভাগে পড়তে হবে না। এ বিভাগ বিভাজন হবে উচ্চমাধ্যমিকে গিয়ে।একাদশ শ্রেণি থেকে শিক্ষার্থীদের আলাদা বিভাগে পড়তে হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, মাধ্যমিকে সব শিক্ষার্থী একই বিষয় পড়বে। একাদশ শ্রেণিতে গিয়ে বিভাগ বিভাজন হবে তাদের। উচ্চমাধ্যমিকে তিনটি বিষয় সবার জন্যই বাধ্যতামূলক থাকবে। আর নির্বাচিত বিষয়গুচ্ছ (যেমন পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, অর্থনীতি ইত্যাদি) থেকে একজন শিক্ষার্থী তার আগ্রহ অনুযায়ী যেকোনো তিনটি বিষয় নির্বাচন করতে পারবে।

কোনো শিক্ষার্থী চাইলে বিজ্ঞান বিষয়ের পাশাপাশি অন্য বিভাগের বিষয়ও নেওয়ার সুযোগ পাবে। যেমন একজন শিক্ষার্থী চাইলে পদার্থ, রসায়নের পাশাপাশি অর্থনীতিও নেওয়ার সুযোগ পাবে। একইভাবে অন্য বিভাগের শিক্ষার্থীর ক্ষেত্রেও এমন সুযোগ থাকছে।

এনসিটিবি সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের বিষয় নির্বাচনের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। আগামী বছরের মে-জুনের দিকে বিষয়টি চূড়ান্ত করা হবে।

আরও পড়ুন:

চলতি বছরের জানুয়ারি থেকে ১ম, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হওয়ার মাধ্যমে এ শিক্ষাক্রমের যাত্রা শুরু হয়। আগামী বছর ২য়, ৩য়, ৮ম ও ৯ম শ্রেণিতে এবং ২০২৫ সালে ৪র্থ, ৫ম ও ১০ম শ্রেণিতে চালু হবে। ২০২৬ সালে উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে চালু হবে এ শিক্ষাক্রম।

এনসিটিবি জানিয়েছে, নতুন শিক্ষাক্রম অনুযায়ী ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকেই অভিন্ন ১০টি বিষয় পড়তে হবে। বিষয়গুলো হলো—বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান (বিজ্ঞান অনুশীলন বই ও বিজ্ঞান অনুসন্ধানী পাঠ নামে দুটি বই), ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন বই, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য সুরক্ষা, জীবন ও জীবিকা, শিল্প ও সংস্কৃতি এবং ধর্ম (চার ধর্মের জন্য পৃথক চারটি বই)।

নতুন শিক্ষাক্রমে প্রথম পাবলিক পরীক্ষাহবে ২০২৬ সালে। এ পদ্ধতিতে শুধু ১০ম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে হবে এসএসসি পরীক্ষা। ৯ম শ্রেণির পাঠ্যসূচি এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে না, যা বর্তমান শিক্ষাক্রমে রয়েছে। নবম শ্রেণি পর্যন্ত মূল্যায়ন শিক্ষাপ্রতিষ্ঠানেই হবে। এদিকে শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিকে দুটি বোর্ড পরীক্ষার মুখোমুখি হতে হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে প্রতি বর্ষ শেষে দুই পরীক্ষার ফলাফলের সমন্বয়ে এইচএসসির চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।