নতুন শিক্ষকদের যোগদান-এমপিওভুক্তিতে লাগবে না আবেদনের কপি

চতুর্থ গণবিজ্ঞপ্তি

যোগদান বা এমপিওভুক্তির আবেদন করতে নতুন শিক্ষকদের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের কপি প্রয়োজন হবে না। স্কুল-কলেজ, মাদারাসা ও কারিগরির এমপিও নীতিমালায় নতুন শিক্ষকদের এমপিওভুক্তির আবেদনে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকায় গণবিজ্ঞপ্তিতে আবেদনের কপি বা অ্যাপ্লিক্যান্ট কপির কথা উল্লেখ নেই। তাই যোগদান ও এমপিওভুক্তিতে আবেদনের কপির প্রয়োজন হবে না বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তারা।

বুধবার দুপুরে এনটিআরসিএ কার্যালয়ে এক কর্মকর্তা দৈনিক শিক্ষাবার্তা ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এসময় গণবিজ্ঞপ্তির আবেদনের কপি বা অ্যাপ্লিক্যান্ট কপির জন্য এনটিআরসিএর অফিসে আসা কয়েকজন নতুন শিক্ষককের সুপারিশ পাওয়া প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে কথা বলেও তিনি একই কথা জানান।

নিয়োগ সংশ্লিষ্ট শাখার ওই কর্মকর্তা দৈনিক শিক্ষাবার্তা ডটকমকে বলেন, অনেক নতুন শিক্ষক আমাদের সঙ্গে যোগাযোগ করে অ্যাপ্লিকেন্ট কপি চাচ্ছেন। তারা ওই কপি ডাউনলোডের অপশন খুলে দিতে বলছেন। তবে নতুন শিক্ষকদের যোগদান বা এমপিওভুক্তির আবেদনের ক্ষেত্রে আবেদন বা অ্যাপ্লিক্যান্ট কপির প্রয়োজন হবে বলে কোনো এমপিও নীতিমালাতে উল্লেখ নেই। আমরা নীতিমালগুলো যাচাই করে এমনটাই দেখেছি।

তিনি বলেন, এমপিওভুক্তির আবেদনের ক্ষেত্রে গণবিজ্ঞপ্তি ও নিয়োগ সুপারিশের কপি অন্যান্য কাগজপত্রের সঙ্গে প্রয়োজন হবে। যেসব কাগজপত্র প্রয়োজন হবে তাও এমপিও নীতিমালায় লিপিবদ্ধ করা আছে। তিনি নতুন শিক্ষকদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান।

তিনি আরো জানান, নতুন শিক্ষকরা অনেকে আমাদের কাছে এসে অ্যাপ্লিক্যান্ট কপি চাচ্ছেন। যারা আসছেন তাদের প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে কথা বলে আমরা জানিয়ে দিচ্ছি যে অ্যাপ্লিক্যান্ট কপির প্রয়োজন নেই। আবার অনেকে পাসওয়ার্ড ভুলে যাওয়ায় সুপারিশ পত্র ডাউনলোড করতে পারছেন না। তারাও এনটিআরসিএ কার্যালয়ে আসলে আমরা তাদের পাসওয়ার্ড রিসেট করে দেয়ার ব্যবস্থা করছি।

বিভিন্ন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের এন্ট্রিলেভেলের শিক্ষক পদে নিয়োগের জন্য ২৭ হাজার ৭৪ জন প্রার্থীকে চূড়ান্ত সুপারিশ করেছে এনটিআরসিএ। নতুন শিক্ষকদের আগামী ১৯ অক্টোবরের মধ্যে যোগদান করতে বলা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।