পদোন্নতি নিতে না চাওয়া শিক্ষকদের তথ্য অন্তর্ভুক্ত হবে গ্রেডেশন তালিকায়

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে পদোন্নতি পেতে অনাগ্রহী শিক্ষকদের তথ্য গ্রেডেশন তালিকায় অন্তর্ভুক্ত অন্তর্ভুক্ত করতে বলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এছাড়া পিআরএলে যাওয়া শিক্ষকদের তথ্যও গ্রেডেশন তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে।

গতকাল মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে পিআরএল ও পদোন্নতিতে অনাগ্রহী শিক্ষকদের গ্রেডেশন তালিকায় অন্তর্ভুক্ত করার নির্দেশনা দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কবির উদ্দীন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতির গ্রেডেশন তালিকার মন্তব্য কলামে পিআরএলে যাওয়াদের তথ্য ও পদোন্নতি গ্রহণে অনাগ্রহী শিক্ষকের তথ্য সংযুক্ত করার জন্য বলা হলো।

জানা গেছে, সরকারি চাকরি জীবনের শেষ বেলায় প্রধান শিক্ষক পদের প্রশাসনিক দায়িত্বকে ‘ভেজাল’ বলে মনে করছেন প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের অনেকেই। আর প্রধান শিক্ষক পদে পদোন্নতিতে তাদের বেতনও বাড়বে না। প্রতিষ্ঠান প্রধানের চলতি দায়িত্বে থাকা সহকারী শিক্ষকদের বাড়তি দেড় হাজার টাকা ভাতাও মিলবে না পদোন্নতিতে। তাই বহু সহকারী শিক্ষক প্রধান শিক্ষক পদে পদোন্নতি পেতে চাইছেন না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিটি উপজেলা থেকে ১০ থেকে ২০ জন সহকারী শিক্ষক পদোন্নতি পেতে অনিচ্ছুক। তারা উপজেলা শিক্ষা অফিসে আবেদনও করেছেন। সে হিসেবে দেশের কয়েক হাজার সহকারী শিক্ষক পদোন্নতি পেতে অনীহা দেখাচ্ছেন। তবে সাড়ে চার লাখ প্রাথমিক শিক্ষকের অনেকেই পদোন্নতি চাইছেন। তারা বলছেন, চাকরি জীবনে একদিন হলেও প্রধান শিক্ষক হতে চাই। এমন পরিস্থিতিতে পদোন্নতিতে অনাগ্রহী শিক্ষকদের তথ্য গ্রেডেশন তালিকায় অন্তর্ভুক্ত করতে বললো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।