দ্বিতীয় বছরের মতো শুরু হয়েছে প্লে, লার্ন, অ্যাক্ট প্রকল্প

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : ২ মে :ব্রিটিশ কাউন্সিলের ঢাকা বিশ্ববিদ্যালয় কার্যালয়ে দ্বিতীয় বছরের মতো শুরু হয়েছে প্লে, লার্ন, অ্যাক্ট প্রকল্প। হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেডের (এইচএসবিসি) আর্থিক অনুদানে এ প্রকল্পের অধীনে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাক্ষরতা এবং যোগাযোগের দক্ষতা বৃদ্ধিতে কাজ করা হবে।

মঙ্গলবার এ প্রকল্পের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের অফিসার শাহীন আরা বেগম, ব্রিটিশ কাউন্সিলের দক্ষিণ এশিয়ার ডেপুটি রিজিওনাল ডিরেক্টর রবিন রিকার্ড, ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর বারবারা উইকহ্যাম, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী ফ্রাঁসোয়া দে ম্যারিক্যু প্রমুখ।

এ প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের ব্রিটিশ কাউন্সিল থেকে বই ও ডিজিটাল মাধ্যমে শিক্ষণীয় নানা উপকরণ দেয়া হবে, যা তাদের বিশ্লেষণী ও চিন্তা করার দক্ষতা বৃদ্ধি ও তা প্রকাশে সহায়তা করবে।

এ সময় রবিন রিকার্ড বলেন, বাংলাদেশ জনতাত্ত্বিক ডিভিডেন্ডের সুবিধা নিতে প্রস্তুত। আমাদের বিশ্বাস এ লক্ষ্য অর্জনের প্রথম ধাপ হবে তরুণদের দক্ষতাকে বাড়িয়ে তুলে একটি নির্দিষ্ট স্তরে নিয়ে যাওয়া। যেখান থেকে তারা বৈশ্বিকভাবে নিজেদের উপস্থাপন করতে পারবে।

উল্লেখ্য, প্লে, লার্ন, অ্যাক্ট প্রকল্পটি স্কুল ইভেন্ট, কমিউনিটি ইভেন্টসহ নানা প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থী, শিক্ষক, বিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা ও অংশীদারদের জন্য বহুমুখী সুবিধা নিয়ে আসবে।

প্রথম বছর ১০টি বিদ্যালয় নিয়ে এ প্রকল্প শেষ হয়। এ বছর এ প্রকল্পে ১৫টি বিদ্যালয় অংশগ্রহণ করবে। চলতি বছর এ প্রকল্পের অধীনে ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।