কলেজ জাতীয়করণের কার্যক্রমের ওপর হাইকোটের স্থিতাবস্থা জারি

নিজস্ব প্রতিবেদক : ২ মে : কলেজ জাতীয়করণের কার্যক্রমের ওপর হাইকোর্ট status quo বা স্থিতাবস্থা [ যেমন আছে ঠিক তেমন অবস্থা ] আদেশ জারি করেছেন। মঙ্গলবার (২রা মে) একটি রিটের শুনানি শেষে এ আদেশ দেন।

বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি রাজিক-আল-জলিল-এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।রিট পিটিশন নং ৬৩/২০১৭। রিটকারীর আইনজীবী দৈনিকশিক্ষাডটকমকে এ খবর নিশ্চিত করেছেন।

রিটকারী রানীনগর মহিলা কলেজ অধ্যক্ষ ও অন্যান্য এবং বিবাদী সরকার ও শেরে বাংলা ডিগ্রি কলেজ ও অন্যান্য। রিটকারীর দাবি রানীনগর কলেজের অধিকতরো যোগ্যতা থাকা সত্ত্বেও তাদেরকে বাদ দিয়ে শেরে বাংলা ডিগ্রি মহাবিদ্যালয়ের নাম জাতীয়করণের তালিকায় রাখা হয়েছে। গত বছর প্রকাশিত ১৯৯টি কলেজের তালিকার ১১৯ নম্বরে শেরে বাংলা কলেজের নাম আসায় তা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট  চলতি বছরের ৯ জানুয়ারি একটি রুল জারি করেন্। ইতিমধ্যে ১৯৯ কলেজের সঙ্গে আরো কয়েকটি কলেজ যোগ করে মোট ২৮৫টি কলেজ জাতীয়করণের লক্ষ্যে আরো একধাপ এগিয়ে গেছে। ২০শে এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের  এক আদেশে ২৮৫ কলেজের সব স্থাবর-অস্থাবর সম্পত্তি দানপত্র দলিলে মাধ্যমে সরকারের কাছে হস্তান্তরের নির্দেশ দেয়া হয়েছে। এই তালিকায় শেরে বাংলার নাম ১৮২ নম্বরে। এরই পেক্ষিতে আগের রিট ও রুলের আলোকে আজ মঙ্গলবার একই বেঞ্চে একটি আবেদন করে বিষয়টি বিচারপতি মহোদয়দের দৃষ্টিতে আনা হয়। শুনানী শেষে আদালত শেরে বাংলা ডিগ্রি কলেজ জাতায়করণের কার্যক্রমের ওপর status quo স্থিতাবস্থার আদেশ দেন।
দৈনিক শিক্ষাডটকমের এক প্রশ্নের জবাবে রিটকারীর আইনজীবী ড. মো: জাহিদুল হক বলেন, স্থিতাবস্থা শুধু শেরে বাংলা ডিগ্রি কলেজের ওপর। ১৯৯টি বাং ২৮৫ কলেজের সবগুলোর ওপর নয়।
Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।