দুই বছর পর বাতিল হচ্ছে রুয়েটের ১৩৫ জনের চাকরি

Image

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সাবেক উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখের মেয়াদে দেওয়া অন্তত ১৩৫ জনের নিয়োগ বাতিলের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি রুয়েটের উপাচার্যকে পাঠানো হয়েছে।

রুয়েটের প্রশাসনিক কার্যক্রমে অনিয়ম বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। চিঠিতে ভবিষ্যতে স্বজনপ্রীতির মাধ্যমে নিয়োগসহ বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়– এমন কার্যকলাপ থেকেও বিরত থাকতে বলা হয়।

আরো পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু মঙ্গলবার, জেনে নিন খুঁটিনাটি

চিঠিতে ৪ শিক্ষকসহ বিভিন্ন পদে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিয়ে নিয়োগের সুপারিশ করায় এ সংক্রান্ত সব নিয়োগ বাতিলের নির্দেশনা দেওয়া হয়েছে। ভবিষ্যতে নিয়োগের ক্ষেত্রে তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়।

তবে রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেন বলেন, নিয়োগ প্রক্রিয়া যথাযথ আইন মেনেই করা হয়েছে। আর নিয়োগ বাতিলের বিষয়টি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট দেখবে।

বর্তমান উপাচার্য অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, এ নিয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। সাংবাদিকরা সবই জানেন। সুতরাং কিছু বলার দরকার আছে বলে মনে হয় না।

এদিকে, রুয়েটের নিয়োগে অনিয়ম তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ঘটনা অনুসন্ধানের স্বার্থে সংশ্লিষ্ট রেকর্ডপত্র ও কাগজপত্রাদি সরবরাহ করতে গত ২৮ মার্চ উপাচার্যকে চিঠি দেয় দুদকের রাজশাহী বিভাগীয় কার্যালয়। গত ৬ এপ্রিলের মধ্যে তা সরবরাহের জন্য অনুরোধ করা হয়। দুদকের আহ্বানে রুয়েট কর্তৃপক্ষ সাড়া দিয়েছে কিনা– জানতে চাইলে উপাচার্য অধ্যাপক সাজ্জাদ হোসেন কোনো মন্তব্য করতে রাজি হননি।

২০১৮ সালের ৩০ জুলাই চার বছরের জন্য রুয়েট উপাচার্য পদে নিয়োগ পান বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক রফিকুল ইসলাম সেখ। পরের বছর তিনটি বিজ্ঞপ্তির মাধ্যমে বিভিন্ন পদে প্রায় ১৩৫ জনকে নিয়োগ দেন তিনি। ২০২১ সালের ৪ মে বিশ্ববিদ্যালয়ের ৯২তম সিন্ডিকেট সভায় এই নিয়োগ অনুমোদনও দেওয়া হয়। তবে নিয়োগের বিষয়টি চূড়ান্ত হওয়ার পর থেকেই অধ্যাপক রফিকুল ইসলামের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠতে থাকে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।