দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা পাবনায়

Image

ডেস্ক,১৭ এপ্রিল ২০২৩: দেশব্যাপী চলমান তাপপ্রবাহের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রায় চুয়াডাঙ্গাকে ছাড়িয়ে গেছে পাবনা; পাঁচ দশকের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে জেলার ঈশ্বরদী উপজেলায়। আজ সোমবার সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় বৃষ্টির আভাস রয়েছে। তবে ঢাকায় দুয়েকদিনের মধ্যে তেমন আভাস নেই।

আরো পড়ুন: তীব্র গরমে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

তিনি জানান, সাম্প্রতিক বছরগুলোয় সোমবার ঈশ্বরদীর তাপমাত্রা সর্বোচ্চ। রাজশাহী অঞ্চলে বরাবরের মত এবারও তাপপ্রবাহ হয়, বৃষ্টিপাত না থাকায় দ্রুত তাপমাত্রা বেড়েছে।

আজ সোমবার পাবনার ঈশ্বরদীতে এ মৌসুমের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করার দুদিন আগে শনিবার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।

আর আগের দিন রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোর ও চুয়াডাঙ্গায় ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে ২০১৪ সালে চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। তারও আগে ১৯৯৫ সালে এবং ২০০২ সালে দেশে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল সোমবারের সমান, ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। দেশের ইতিহাসে এটা দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়ামে, দেশে আবহাওয়ার রেকর্ড রাখা শুরুর পর এটাই সর্বোচ্চ।

এদিকে আজ রাজধানীতে সোমবার তাপমাত্রা সামান্য কমেছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস।

আগের দিন রবিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস; যা গত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। তার আগে ১৯৬৫ সালে এপ্রিল মাসে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। আর ১৯৬০ সালে ঢাকায় পারদ উঠেছিল রেকর্ড ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।